ঢাকা, বুধবার, ২৬ ভাদ্র ১৪৩১, ১১ সেপ্টেম্বর ২০২৪, ০৭ রবিউল আউয়াল ১৪৪৬

স্বাস্থ্য

রামেবির ভিসি হলেন অধ্যাপক জাওয়াদুল হক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২৪
রামেবির ভিসি হলেন অধ্যাপক জাওয়াদুল হক অধ্যাপক ডা. মোহা. জাওয়াদুল হক

রাজশাহী: রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (রামেবি) নতুন ভাইস চ্যান্সেলর (ভিসি) হিসেবে যোগদান করেছেন অধ্যাপক ডা. মোহা. জাওয়াদুল হক।  

এর আগে তিনি রাজশাহী মেডিকেল কলেজের কমিউনিটি মেডিসিন বিভাগের সাবেক বিভাগীয় প্রধান ছিলেন।

 

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) তিনি আনুষ্ঠানিকভাবে তার নতুন পদে যোগ দেন।

সোমবার (৯ সেপ্টেম্বর) রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের চিকিৎসা শিক্ষা-১ শাখা থেকে উপসচিব মোহাম্মদ কামাল হোসেন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে অধ্যাপক ডা. মোহা. জাওয়াদুল হককে রামেবির ভাইস-চ্যান্সেলর এর শূন্য পদে চার বছরের জন্য নিয়োগ দেওয়া হয়।

নিয়োগের শর্ত মোতাবেক ভাইস চ্যান্সেলর পদে তিনি অবসর অব্যবহিত পূর্ব পদের সমপরিমাণ বেতন-ভাতাদি প্রাপ্য হবেন এবং বিধি অনুযায়ী ভাইস চ্যান্সেলর পদ সংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন। তিনি রামেবি’র তৃতীয় ভাইস-চ্যান্সেলর হিসেবে নিয়োগ পেলেন।

রামেবি প্রতিষ্ঠার পর তিনি এর প্রিভেন্টিভ অ্যান্ড সোসাল মেডিসিন অনুষদের ডিন এবং কলেজ পরিদর্শক হিসেবে অতিরিক্ত দায়িত্ব পালন করেন। ইসলামী ব্যাংক মেডিকেল কলেজ রাজশাহী’র ভাইস প্রিন্সিপালন হিসেবে দায়িত্বরত অবস্থায় অধ্যাপক ডা. জাওয়াদুল হককে রামেবির ভাইস-চ্যান্সেল হিসেবে নিয়োগ প্রদান করল সরকার।

এদিন ভাইস চ্যান্সেল হিসেবে যোগদানের পর পরই তাকে রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ, শিক্ষক-শিক্ষার্থীরা, ইসলামী ব্যাংক মেডিকেল কলেজ, রাজশাহীর শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীরা, রাজশাহী হেল্থ টেকনোলজি’র শিক্ষকরা, রাজশাহী নার্সিং কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা ও রামেবির কর্মকর্তা-কর্মচারীদেরসহ বিভিন্ন চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা শুভেচ্ছা জানান।

অধ্যাপক ডা. মোহা. জাওয়াদুল হক ১৯৬১ সালের ১৬ নভেম্বর চাঁপাইনবাবগঞ্জ শহরের রাজারামপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭৬ সালে রাজারামপুর উচ্চ বিদ্যালয় থেকে বৃত্তিসহ এসএসসি, ১৯৭৮ সালে নবাবগঞ্জ কলেজ থেকে বৃত্তিসহ প্রথম বিভাগে এইচএসসি পাস করেন এবং ১৯৮৫ সালে রাজশাহী মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি লাভ করেন। পরবর্তীতে তিনি ১৯৯২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে নিপসম (ন্যাসনাল ইনস্টিটিউট অব প্রিভেন্টিভ অ্যান্ড সোসাল মেডিসিন) থেকে কমিউনিটি মেডিসিন বিষয়ে এমপিএইচ এবং ১৯৯৮ সালে এমফিল ডিগ্রি অর্জন করেন। ২০০৮ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে কমিউিনিটি মেডিসিন (পাবলিক হেলথ্) বিষয়ে পিএইডি ডিগ্রি লাভ করেন। দেশে-বিদেশে বিভিন্ন মেডিকেল জার্নালে চিকিৎসা বিজ্ঞান বিষয়ে তার ৬৬টি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২৪
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।