ঢাকা, বুধবার, ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১, ১২ রবিউল আউয়াল ১৪৪৩

স্বাস্থ্য

হৃদরোগী বেশি চীন ও ভারতে

স্টাফ করেসপন্ডেট, কলকাতা | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪২ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৩

কলকাতা : প্রতিদিন হৃদরোগে আক্রান্ত হচ্ছেন অসংখ্য মানুষ। সমীক্ষা অনুযায়ী, সারা বিশ্বে হৃদরোগে আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়।



পুরুষ ও মহিলা উভয়ের মধ্যেই হৃদরোগে আক্রান্ত হওয়ার সংখ্যা সমান। যার মধ্যে করোনারি ধমনী অন্যতম একটি কারণ। সোমবার এক সাংবাদিক সম্মেলনে এমনটাই জানালেন মেডিকা সুপার স্পেশালিটি হাসপাতালের ডিরেক্টর ও চিকিৎসক সুনীপ বন্দ্যোপাধ্যায়।
    
চিকিৎসক সুনীপ বন্দ্যোপাধ্যায় আরও জানান সমীক্ষা অনুযায়ী চীন ও ভারতের মানুষ বেশি করোনির ধমনী সংক্রান্ত হৃদরোগে আক্রান্ত হয়। প্রতি ১০ জনের মধ্যে ১ জন হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়।

চিকিৎসক সুনীপ বন্দ্যোপাধ্যায় আরও জানান, রেডিয়াল অ্যাপ্রোচের সাহায্যে চিকিৎসা করলে রোগী পুরোপুরি সুস্থ্য হয়ে ওঠে। তিনি আরও জানান সঠিক সময় চিকিৎসা করলে অস্ত্রোপচারের হাত থেকে বাঁচা যায়।

ইতিমধ্যে হৃদরোগের ক্ষেত্রে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ও সফল অস্ত্রোপচার করা হয়েছে মেডিকা সুপার স্পেশালিটি হাসপাতালে।

চিকিৎসকের মতে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হওয়ার অন্যতম কারণ বর্তমান জীবনশৈলি। ফাস্ট ফুড জাতীয় খাবার খাওয়া, খাওয়ার কোন সময় না থাকার কারণে হৃদরোগে মানুষ বেশি আক্রান্ত হয়।

এ ছাড়াও কোলেস্ট্রোল জাতীয় খাবার, ধূমপান, মদ্যপান করলে হৃদরোগে আক্রান্ত হয়। তবে এর জন্য দরকার সচেতনতা। খাবার সঠিক নির্বাচন বিশেষ করে হৃদরোগের ক্ষেত্রে চিকিৎসা করলে অস্ত্রোপচারের হাত থেকে বাঁচা যায়।

বাংলাদেশ সময়: ১৩৩১ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৩
এসপি/ সম্পাদনা: এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa