ঢাকা, বুধবার, ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১, ১২ রবিউল আউয়াল ১৪৪৩

স্বাস্থ্য

আমেরিকার সহযোগিতায় বসছে গ্লোবাল ডিজিজ সেন্টার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৮ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৩
আমেরিকার সহযোগিতায় বসছে গ্লোবাল ডিজিজ সেন্টার

ঢাকা: নতুন ধরনের রোগ সঠিকভাবে শনাক্তকরণ, দ্রুত ছড়িয়ে পড়া রোগের চিকিৎসা, প্রাদুর্ভাব নিয়ন্ত্রণ, সংক্রমণ প্রতিরোধসহ জনস্বাস্থ্য বিষয়ক যাবতীয় কার্যক্রম পরীক্ষণে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করছে গ্লোবাল ডিজিজ সেন্টার (জিডিসি)।

মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান সিডিসি-এর সহযোগিতায় চালু হচ্ছে এ সেন্টার।

এরই মধ্যে নতুন যন্ত্রপাতি কেনাসহ লোকবলও নিয়োগ দেওয়া হয়েছে।

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনিস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক মাহমুদুর রহমান জানান, আগামী মঙ্গলবার সকালে এ সেন্টারের উদ্বোধন করা হবে। এরই মধ্যে আইইডিসিআর এবং সিডিসি’র সঙ্গে সব চুক্তি নবায়ণ করা হয়েছে।

তিনি জানান, স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনিস্টিটিউট (আইইডিসিআর) ও যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি-আটলান্টা) যৌথভাবে এ সেন্টারে কাজ করবে।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী ডা. আ ফ ম রুহুল হক উপস্থিত থাকবেন। তবে মার্কিন রাষ্ট্রদূত ড্যান মজীনা উপস্থিত না থাকলেও তার ডেপুটি উপস্থিত থাকবেন।

আইইডিসিআর সূত্র জানায়, এরই মধ্যে যুক্তরাষ্ট্র থেকে পাঁচ জন শিক্ষার্থী গবেষণায় উচ্চতর প্রশিক্ষণ নিয়ে এসেছেন। এরপরই শুরু হচ্ছে মাঠ পর্যায়ের সংক্রমণবিদ্যা প্রশিক্ষণ বা ফিল্ড এপিডেমিওলজি ট্রেনিং প্রোগ্রাম (এফইটিপি)।

গত ২৬ মার্চ যুক্তরাষ্ট্রে সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি-আটলান্টা) ও বাংলাদেশ সরকারের মধ্যে সমঝোতা স্মারক সই হয়।

এ ব্যাপারে আইইডিসিআর পরিচালক মাহমুদুর রহমান বলেন, ‘যুক্তরাষ্ট্রের সিডিসি-আটলান্টা এ কোর্সের জন্য আর্থিক, কারিগরি ও বিশেষজ্ঞ সহায়তা দিচ্ছে। এর অংশ হিসেবে এ বছর সিডিসি-আটলান্টা বাংলাদেশের আইইডিসিআরকে তিন লাখ পঞ্চাশ হাজার মার্কিন ডলার দিয়েছে। প্রয়োজন অনুসারে আগামী পাঁচ বছর তারা এ অর্থ সাহায্য দেবে। ’

তিনি বলেন, ‘সিডিসি থেকে প্রাপ্ত অর্থের পাশাপাশি বাংলাদেশ সরকারও এফইটিপি’র জন্য অর্থ বরাদ্দ দিয়েছে। ’

তবে সরকার কী পরিমাণ অর্থ বরাদ্দ দিয়েছে, তা জানাতে পারেননি আইইডিসিআর পরিচালক মাহমুদুর রহমান।

তিনি জানান, বাংলাদেশ সরকারের অর্থায়নে সীমিত আকারে ফিল্ড এপিডেমিওলজি ট্রেনিং প্রোগ্রাম চালু করা হয়। পরে দীর্ঘ চার বছরের চেষ্টার পর সিডিসি-আটলান্টাকে এ কর্মসূচির ব্যাপারে রাজি করানো গেছে।

বাংলাদেশ সময়: ১৩১৩ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৩
এমএন/এএইচএস/এবি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa