ঢাকা, বুধবার, ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১, ১২ রবিউল আউয়াল ১৪৪৩

স্বাস্থ্য

জেনে রাখুন বাত সম্পর্কিত কিছু তথ্য

মো. আরিফুর রহমান ফাহিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৭ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৩
জেনে রাখুন বাত সম্পর্কিত কিছু তথ্য

ঢাকা: আর্থ্রাইটিস বা বাত রোগ বলতে কোন একটি নির্দিষ্ট রোগ বোঝানো হয়না। প্রকৃতপক্ষে ১শ’ টিরও বেশি ধরনের আর্থ্রাইটিস আছে।

তাই সঠিক চিকিৎসার জন্য আগে রোগটি সঠিকভাবে নির্ণয় করা প্রয়োজন।

প্রত্যেকটি বাতের রোগীর জন্য একই চিকিৎসা বা একই ওষুধ ব্যবহার করা হয় না। ব্যথা নিরূপণ ও বাত নিয়ন্ত্রণ করার জন্য বিভিন্ন রোগীর ক্ষেত্রে চিকিৎসা পদ্ধতি বিভিন্ন রকমের।

বাত শুধুমাত্র বয়স্কদের হয়ে থাকে এরকম ভুল ধারণা আমাদের সমাজে প্রচলিত আছে, যা একেবারেই সত্য নয়।

বাতরোগ বিশেষজ্ঞ বা রিউমাটোলজিস্টরা এসব রোগের বিষয়ে স্পেশালিস্ট। তাই সঠিক রোগ নির্ণয় ও প্রকৃত চিকিৎসার জন্য রিউমাটোলজিস্টের শরণাপন্ন হওয়া উচিত। এর মাধ্যমে অঙ্গবিকৃতি ও অক্ষমতা রোধ করা সম্ভব।

বিভিন্ন ধরনের চিকিৎসা পদ্ধতির মধ্যে কোনটি রোগীর জন্য নিরাপদ তা দ্রুত সম্ভব ঠিক করতে হবে। নিয়মিত ব্যায়াম, ওজন ঠিক রাখা, পর্যাপ্ত ঘুম, ধূমপান ত্যাগ প্রভৃতি বাত রোগকে প্রতিরোধ করতে বিশেষ ভূমিকা রাখে।

বাতের কারণে শারীরিক অক্ষমতার পাশাপাশি অবিরাম ব্যথা মানসিকভাবে বিপর্যস্ত করতে পারে। ব্যথা কমানোর জন্য চিকিৎসকের পরামর্শ ছাড়া ব্যথানাশক ওষুধ দীর্ঘদিন ব্যবহার করা কোনভাবেই ঠিক নয়।

দীর্ঘস্থায়ী বাত দৈনন্দিন জীবন এর কর্মকা-ে বিরূপ প্রভাব ফেলার পাশাপাশি আর্থিক ক্ষতিসাধনও করে। তাই যত দ্রুত সম্ভব চিকিৎসা নিতে হবে।

নিবন্ধটির লেখকঃ সহকারী অধ্যাপক, ফার্মেসি বিভাগ, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

বাংলাদেশ সময়: ১৭০৭ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৩
আরআই/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa