ঢাকা, মঙ্গলবার, ৩ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১, ১১ রবিউল আউয়াল ১৪৪৩

স্বাস্থ্য

পুষ্টি উন্নয়নে মায়েদের সচেতন হতে হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০১৩
পুষ্টি উন্নয়নে মায়েদের সচেতন হতে হবে

ঢাকা: শিশু মৃত্যুহার কমাতে হলে শিশুদের পুষ্টির অভাব দূর করতে হবে। এজন্য পুষ্টির বিষয়ে মায়েদের সঠিক ধারণা থাকতে হবে।

পাশাপাশি সামাজিক সচেতনতা ও পুষ্টি বিষয়ে সঠিক শিক্ষার প্রসার ঘটাতে হবে।

বুধবার ব্র্যাক আয়োজিত ‘পুষ্টি উন্নয়ন: প্রতিশ্রুতি ও বিভিন্ন খাতে জরুরি পদক্ষেপ গ্রহণ’ শীর্ষক এক আলোচনা সভায় এ মন্তব্য করেন আলোচকরা।
 
ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারপারসন স্যার ফজলে হাসান আবেদের সভাপতিত্বে আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন ব্র্যাকের স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা প্রোগ্রামের পরিচালক ডা. কাওসার আফসানা।

আলোচনা সভায় ফজলে হাসান আবেদ বলেন, আমাদের দেশের পুষ্টি জ্ঞান খুবই কম। পুষ্টির অভাব দূর করতে হলে শিক্ষা ও শিশুর মায়ের সচেতনতা বৃদ্ধি করতে হবে। পাশাপাশি শিশুর বৃদ্ধি ঠিকমতো হচ্ছে কি না তা নিয়মিত পরিদর্শন করতে হবে।
 
বাংলাদেশের পুষ্টি পরিস্থিতি নিয়ে আলোচনা করেন আইসিডিডিআরবি’র পুষ্টি ও খাদ্য নিরাপত্তা বিভাগের পরিচালক ডা. তাহমিদ আহমেদ। তিনি এশিয়াসহ বিভিন্ন মহাদেশের শিশু মৃত্যু হারের একটি পরিসংখ্যান তুলে ধরে বলেন, বাংলাদেশে পুষ্টির অভাবে শিশু মুত্যুর হার অনেক বেশি।

পুষ্টির অভাব দূর ও শিশু মৃত্যুর হার কমাতে জিডিপি ও মাথাপিছু আয় বৃদ্ধির ওপর তিনি গুরুত্ব আরোপ করেন। এ জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়কে পুষ্টি বিষয়ে বিভিন্ন প্রোগ্রাম আয়োজনেরও আহ্বান জানান তিনি।

আলোচনা সভায় ইউনিসেফ, ডব্লিউএফপি, ডব্লিইএইচও, এফএও, এইউএসএআইডি, ডব্লিউইবি, ডিএফআইডি, ইউএনডিপিসহ বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
 
 বাংলাদেশ সময়: ২১১৫ ঘন্টা, সেপ্টেম্বর ০৪, ২০১৩
এএসএস/ কেএইচ/এএসআর/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa