ঢাকা, রবিবার, ১ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১, ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

স্বাস্থ্য

নিয়োগ বাণিজ্যের প্রতিবাদে রামেকে বিক্ষোভ, ভাঙচুর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১৩
নিয়োগ বাণিজ্যের প্রতিবাদে রামেকে বিক্ষোভ, ভাঙচুর

রাজশাহী: রাজশাহী মেডিকেল কলেজে (রামেক) চতুর্থ শ্রেণীর কর্মচারী পদে নিয়োগ বাণিজ্যের প্রতিবাদে ব্যাপক বিক্ষোভ ও অধ্যক্ষের কার্যালয়ে ভাঙচুর চালিয়েছে স্থানীয় চাকরি বঞ্চিতরা।

শনিবার বিকেল ৪টার দিকে এ ঘটনা ঘটে।

 

রামেকের একটি সূত্র জানায়, প্রতিষ্ঠানে এমএলএসএস ও কুক পদে সম্প্রতি পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়ে লক্ষাধিক টাকার অর্থ বাণিজ্যে নামেন অধ্যক্ষ ও উপাধ্যক্ষ। এর মধ্যে শুক্রবার রাতে গোপনে ডেকে পরীক্ষার নামে পছন্দের ৩৪ জনকে নিয়োগ দেন তারা। শনিবার সকালে কোনো নিয়োগপত্র ছাড়াই তাদের যোগদানের নির্দেশ দেওয়া হয়।

এদিকে, নিয়োগ দেওয়ার খবর সকালে স্থানীয় আবেদনকারীদের মধ্যে জানাজানি হলে উত্তেজনা ছড়িয়ে পড়ে। পরে চাকরি বঞ্চিত স্থানীয়রা একত্রিত হয়ে রামেক ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করে অবৈধ নিয়োগ বন্ধের দাবি জানাতে শুরু করে। এক পর্যায়ে তারা অধ্যক্ষের কার্যালয়ে গিয়ে ব্যাপক ভাঙচুর চালায়। অফিসের চেয়ার টেবিল, দরজা, জানালা ও অন্যান্য অসবাবপত্র ভাঙচুর করে।

এসময় ক্যাম্পাসের পিছন দিকের মাঠ দিয়ে অধ্যক্ষ গোলাম কিবরিয়া ও উপাধ্যক্ষ দায়েম উদ্দিন পালিয়ে যান। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

বিক্ষোভকারীরা জানান, নিয়োগপ্রাপ্ত ৩৪ জনের মধ্যে নাটোরের একজন, চাঁপাইনবাবগঞ্জের দু’জন সুযোগ পেলেও রাজশাহীর স্থানীয় ও বিভাগের আবেদনকারীরা বঞ্চিত হয়েছেন।

নিয়োগ বঞ্চিতরা অভিযোগ করেন, অধ্যক্ষ ও উপাধ্যক্ষ লাখ লাখ টাকা নিয়ে রাজশাহী বিভাগের আবেদনকারীদের বঞ্চিত করে কুষ্টিয়া থেকে দালালের মাধ্যমে লোক নিয়ে এসে রাতে পরীক্ষা নিয়ে সকালেই নিয়োগ দিয়েছেন। স্থানীয় অনেকের টাকা নিয়েও চাকরি দেননি বলে অভিযোগ করেন তারা।

ঘটনার পর থেকে অধ্যক্ষ ও উপাধ্যক্ষের মোবাইল ফোন বন্ধ থাকায় তাদের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।

এ বিষয়ে মহানগরীর রাজপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এবিএম রেজাউল ইসলাম রেজা জানান, বিক্ষোভের খবর পেয়ে ক্যাম্পাসে পুলিশ পাঠানো হয়। তবে তার আগেই অধ্যক্ষের কক্ষ ভাঙচুর করে বিক্ষোভকারীরা। পুলিশ গিয়েও বিষয়টি জানতে ক্যাম্পাসে অধ্যক্ষ ও উপাধ্যক্ষকে পাননি।

বাংলাদেশ সময়: ০৩২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০১৩
এসএস/এটি/এএ/আরকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa