ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

৪শ টাকায় স্তন ক্যান্সার নির্ণয়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৬ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১৩
৪শ টাকায় স্তন ক্যান্সার নির্ণয়

ঢাকা: এখন মাত্র ৪০০ টাকায় স্তন ক্যান্সার নির্ণয় করা যাবে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সহায়তায় বিএসএমএমইউ’তে ক্যান্সার নির্ণয়ের মেশিন স্থাপন করা হয়েছে।



সোমবার থেকে এ কার্যক্রম চালু হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত জানান, এই কার্যক্রমের মাধ্যমে রোগীরা এক-তৃতীয়াংশ ব্যয়ে স্তন ক্যান্সার নির্ণয়ে মেমোগ্রাফি (স্ক্রিনিং সুবিধাসহ) করতে পারবেন। এখানে একটি স্তন মোমোগ্রাফি করার জন্য ৪০০ টাকা এবং দু’টি স্তনের জন্য ৬০০ টাকা ব্যয় নির্ধারণ করা হয়েছে।

বেসরকারি হাসপাতালে স্তনের মেমোগ্রাফির জন্য রোগীদের কাছ থেকে নেওয়া হয় ৩ গুন বেশি টাকা।
 
‘ইস্টাবলিসমেন্ট অব ন্যাশনাল সেন্টার ফর সার্ভিক্যাল অ্যান্ড ব্রেস্ট ক্যান্সার স্ক্রিনিং অ্যান্ড ট্রেনিং এট বিএসএমএমইউ’ শীর্ষক প্রকল্পের অধীনে এ মেমোগ্রাফি মেশিন কেনা হয়েছে।

স্তন ক্যান্সার প্রতিরোধে সহায়তা করতে বিএসএমএমইউ’তে মেমোগ্রাফি রুমের উদ্বোধন করা হয়েছে। ৭০ লাখ টাকা ব্যয়ে এ মেমোগ্রাফি মেশিন বসানো হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কেবিন ব্লকের নিচ তলায় (রুম নং-৩৩ ও ৩৪)।

প্রাণ গোপাল জানান, মরণব্যাধি ক্যান্সারে আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে। বর্তমানে দেশে প্রায় ২১ লাখ ক্যান্সারের রোগী রয়েছে। বাংলাদেশে প্রতিবছর শুধুমাত্র স্তন ক্যান্সারে আক্রান্ত হয়ে প্রায় ১৭ হাজার রোগী মারা যাচ্ছে।

ক্যান্সারে আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধির কারণ হিসেবে তিনি সচেতনতার অভাবকে দায়ী করেন।

তিনি জানান, পরিসংখ্যানে দেখা গেছে, পৃথিবীতে যত মৃত্যু হয় তার প্রায় ১৩ শতাংশই ক্যান্সারের কারণে। আমাদের দেশে নারীদের যত ক্যান্সার হয় এরমধ্যে ২১.৯ শতাংশই স্তন ক্যান্সার। বাকি ২১.৮ শতাংশ সারভাইক্যাল ক্যান্সার। এই দুটি ক্যান্সারকে প্রতিরোধ করতে পারলে বাংলাদেশে নারীদের প্রায় অর্ধেক ক্যান্সারকে প্রতিরোধ করা সম্ভব।

বাংলাদেশ সময়: ২১০৩ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।