ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

সিক্স প্যাক বডির রহস্য

ড. জিনিয়া জাহিদ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৪ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৩
সিক্স প্যাক বডির রহস্য

ঢাকা: সিনেমার হিরোদের প্রায়ই সিক্স কিংবা এইট প্যাক বডির কথা আমরা শুনি। বলিউড নায়ক আমির খান অমুক সিনেমার জন্য সিক্স প্যাক বডি বানিয়েছেন কিংবা সালমান খান তমুক সিনেমার জন্য এইট প্যাক বডি বানিয়েছেন বলে বিনোদন পাতায় আমরা প্রায়ই পড়ে থাকি।

আর হলিউডের প্রায় সব এ্যাকশন হিরোর যে সিক্স বা এইট প্যাক বডি সে তো বলাই বাহুল্য।

কিন্তু এই সিক্স বা এইট প্যাক আসলে কি, আমরা হয়তো তা অনেকেই জানি না। তাহলে চলুন জেনে নেই এই সিক্স বা এইট প্যাকের রহস্য।

মানুষের শরীরের এবডোমেনের (উদর) দুই পাশের দেয়ালে আড়াআড়িভাবে রেক্টাস এবডোমিনিস নামের জোড়ায় জোড়ায় মাসল (মাংসপেশি) সমান্তরালভাবে থাকে।

এই মাসলগুলোকে সংক্ষেপে ‘এবস’ বলা হয়ে থাকে। এবডোমেনের দুই পাশের তিন কিংবা কখনো চারটি এবস কানেকটিভ টিস্যু (কলা)দিয়ে দুই পাশে আটকানো থাকে। এই এবসগুলোই যখন কঠোর শারীরিক ব্যায়ামের মধ্য দিয়ে দৃশ্যমান হয়, তখন দু’পাশের তিন-তিন ছয় কিংবা চার-চার আটটি এবসের উপর ভিত্তি করে এগুলোকে সিক্স বা এইট প্যাক বডি বলা হয়ে থাকে।

সিক্স প্যাক বানানো যেমন কঠিন, এই প্যাক ধরে রাখা তার থেকেও কঠিন। শরীরের ফ্যাট রেশিও সিঙ্গেল ডিজিটে ধরে রাখা তাদের পক্ষেই সম্ভব যারা নিয়মিত ওয়েট লিফটিং, খেলাধূলা, দূর পাল্লার দৌড় কিংবা সাইক্লিং করে থাকেন। সেই সাথে স্বাস্থ্যকর ডায়েটও গ্রহণ করা অপরিহার্য।

শরীরে অতিরিক্ত চর্বি কমিয়ে আনা অবশ্যই ভালো, তবে সিক্স প্যাক বানোনোর জন্য কঠোর অনুশীলনের সময় অনেক সময়ই কাঁধ, পিঠ ও ঘাড়ে অতিরিক্ত চাপ পরে, যার জন্য পরে ভুগতে হতে পারে। তাই এ ব্যাপারে সঠিকভাবে অনুশীলন করা অবশ্য কাম্য।

সিক্স বা এইট প্যাক হোক বা না হোক, বিব্রতকর মেদ-ভুড়ি থেকে মুক্তি পেতে সচেতন পুরুষদের এক্সারসাইজের পাশাপাশি জাঙ্ক-ফুড বর্জন, সিগারেট থেকে শত হাত দূরে থাকা এবং সেই সাথে স্বাস্থ্যকর জীবনযাত্রার বিকল্প কিছুই নেই।

বাংলাদেশ সময়: ১৮২৩ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।