ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

দ্বিতীয় ঢাকা ডেন্টাল কলেজ সাইবার গেমিং শনিবার থেকে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১২ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১৩
দ্বিতীয় ঢাকা ডেন্টাল কলেজ সাইবার গেমিং শনিবার থেকে

ঢাকা: দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ঢাকা ডেন্টাল কলেজ সাইবার গেমিং প্রতিযোগিতা।

আগামী শনিবার থেকে কলেজ মিলনায়তনে শুরু হবে এ হাড্ডাহাড্ডি লড়াই।

চলবে মঙ্গলবার পর্যন্ত।
 
বাংলাদেশে প্রতিবছর বুয়েটসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এ ধরনের প্রতিযোগিতা অনুষ্ঠিত হলেও বাংলাদেশের মেডিকেল কলেজগুলোর মধ্যে ঢাকা ডেন্টাল কলেজই সর্বপ্রথম গত বছর এ ধরনের প্রতিযোগিতার আয়োজন করে। গেমিংয়ের পাশাপাশি থাকছে চলচ্চিত্র প্রদর্শনীও।

এ প্রতিযোগিতায় ঢাকা ডেন্টাল কলেজের চিকিৎসক ও ছাত্রছাত্রীদের অংশগ্রহণ থাকবে। এ প্রতিযোগিতা ও চলচ্চিত্র প্রদর্শনী উপলক্ষে মিরপুরে অবস্থিত ঢাকা ডেন্টাল কলেজ ক্যাম্পাসে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার সৃষ্টি হয়েছে। গতবারের মতো এবারও এ উদ্যোগের মিডিয়া পার্টনার হিসেবে উৎসাহ যোগাচ্ছে নিউজ পোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কম। প্রতিযোগিতার প্রতি মুহূর্তের  খবর জানা যাবে বাংলানিউজে।

প্রথম ঢাকা ডেন্টাল কলেজে সাইবার গেমিং প্রতিযোগিতার আয়োজক কমিটির প্রধান ডা. জ্যোতির্ময় দাস বাংলানিউজকে বলেন, ‘ঢাকা ডেন্টাল কলেজে প্রথমবারের মতো এই প্রতিযোগিতা আয়োজন করতে পেরে আমরা গর্বিত। বিগত বছরের মতো এবারও আমাদের কলেজে সাইবার গেমিং প্রতিযোগিতা আয়োজিত হতে যাচ্ছে। ’

তিনি বলেন, ‘এবারে আরো বৃহৎ পরিসরে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে জেনে খুবই আনন্দিত। ’
 
বর্তমানে সারা বিশ্বে সাইবার গেমিং একটি জনপ্রিয় প্রতিযোগিতামূলক ইভেন্ট। এ প্রতিযোগিতায় চলচ্চিত্র প্রদর্শনী উপলক্ষে শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক আগ্রহ ও উৎসবের আমেজ বিরাজ করছে।

ঢাকা ডেন্টাল কলেজে সাইবার গেমিং প্রতিযোগিতায় এবারই প্রথম ছাত্রীরাও গেমিংয়ে অংশগ্রহণ করতে যাচ্ছেন।
ডা. সামিয়া বলেন, ‘গতবার সাইবার গেমিং প্রতিযোগিতা দেখার পর থেকেই আমার কম্পিউটার গেমসের প্রতি ব্যাপক আগ্রহ তৈরি হয়। এবার এ প্রতিযোগিতায় অংশ নিয়ে আমার অনেক দিনের আকাঙ্ক্ষা পূরণ হলো। ’

তিনি বলেন, ‘আমরা যারা নারী প্রতিযোগী আছি, তারও গেমিংয়ে অন্য গেমারদের সমমানেরই। ’
 
ঢাকা ডেন্টাল কলেজে সাইবার গেমিং প্রতিযোগিতা ও চলচ্চিত্র প্রদর্শনী-২০১৩ আয়োজক কমিটির প্রধান ডা. আহমেদ কে বাশার অপি বাংলানিউজকে বলেন, ‘আমাদের ক্যাম্পাসের অন্যতম জনপ্রিয় ইভেন্ট সাইবার গেমিং। আয়োজনে আমি সবার উৎসাহ ও উদ্দীপনায় অভিভূত। আমরা এটিকে পরবর্তীতে বৃহৎ পরিসরে নিয়ে যাওয়ার কথা ভাবছি। ’

তিনি বলেন, ‘সব ডেন্টাল কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণের মাধ্যমে আগামী বছর ২০১৪-তে আন্তঃডেন্টাল কম্পিউটার গেম প্রতিযোগিতার আয়োজন করার পরিকল্পনা রয়েছে। ’
 
আমাদের পাশে থাকার জন্য মিডিয়া পার্টনার বাংলানিউজ ও ইভেন্ট পার্টনার গিগাবাইটকে বিশেষভাবে ধন্যবাদ জানাচ্ছি। ’

কলেজ শিক্ষার্থী সাকিব, মিরাজ, মুজাহিদ, ওয়াজেদ, মিঠুন, সুমন ও সাজিদের সঙ্গে কথা বলে জানা যায়, এ প্রতিযোগিতায় কলেজের ছাত্রছাত্রী থেকে শুরু করে সিনিয়র চিকিৎসকরাও অংশগ্রহণ করেন। তাই, এ প্রতিযোগিতার প্রতি সবার আগ্রহের ইচ্ছাও অনেক বেশি। কলেজের নতুন ও পুরনো শিক্ষার্থীদের মধ্যে এটি সেতুবন্ধন হিসেবে কাজ করে।
 
উল্লেখ্য, গতবারের প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন, রানার-আপ ও তৃতীয় স্থান লাভ করেছিলেন যথাক্রমে- ডা. জ্যোতির্ময়, ডা. অপি ও ডা. বায়েজিদ।
 
বাংলাদেশ সময়: ১৮০৬ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।