ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

ওষুধ প্রতিরোধী যক্ষ্মা নিয়ন্ত্রণে গোলটেবিল বৈঠক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫০ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১৩

ঢাকা: জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচি, স্বাস্থ্য অধিদপ্তর, সংবাদ ও ব্র্যাকের সম্মিলিত আয়োজনে ‘ওষুধ প্রতিরোধী যক্ষ্মা নিয়ন্ত্রণ ও করণীয়’ শীর্ষক এক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার রাজধানীর ব্র্যাক সেন্টারে এই বৈঠক অনুষ্ঠিত হয়।



প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. খোন্দকার মোহাম্মদ সিফায়েতউল্লাহ বলেন, যক্ষ্মাসহ সরকারের সকল কর্মসূচি সফল করতে হলে প্রয়োজন সম্মিলিত প্রচেষ্টা, অঙ্গীকার, বেসরকারি পর্যায়ে ও মিডিয়ার সহযোগিতা এবং সর্বোপরি গণসম্পৃক্তকরণ।

ব্র্যাকের স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা কর্মসূচির সহযোগী পরিচালক ড. মো. আকরামুল ইসলাম বলেন, যক্ষ্মা নিয়ন্ত্রণ কার্যক্রমকে এগিয়ে নিতে হলে আমাদের এখন তিনটি বিষয়কে গুরুত্ব দিতে হবে। এগুলো হচ্ছে, জনসম্পৃক্ততার জন্য বাণিজ্যিক বা করপোরেট প্রতিষ্ঠান যেমন বিজিএমইএ ও বিকেএমইএর সঙ্গে যৌথভাবে কাজ করা, রোগীদের দ্রত ডায়াগনোসিস ও চিকিৎসা করা এবং দরিদ্র রোগীদের স্বার্থে জনউদ্বুদ্ধকরণ কর্মসূচি নেওয়া।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ব্র্যাকের স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা কর্মসূচির সিনিয়র সেক্টর ম্পেশালিস্ট ডা. কাজী আল মামুন সিদ্দিকী।

প্রবন্ধে বলা হয়, ওষুধ প্রতিরোধী যক্ষ্মা (মাল্টি ড্রাগ রেসিসটেন্স-এমডিআর) নিয়ন্ত্রণে ডটস ব্যবস্থা কার্যকর করতে হবে। কিন্তু আমাদের দেশে ডটস কার্যক্রম এখনো সেভাবে সফল হয় নি। এছাড়া এ রোগ নিয়ন্ত্রণে আরও যেসব চ্যালেঞ্জ রয়েছে যেমন, রোগীদের চিকিৎসা সেবায় গাফলতি, স্বাস্থ্য আচরণবিধি মেনে না চলা, আধুনিক চিকিৎসা উপকরণের অভাব, মানসম্মত ওষুধ না থাকা, চিকিৎসার জন্য স্বতন্ত্র এমডিআর হাপাতালের উদ্যোগ না নেওয়া, শিশু যক্ষ্মা সনাক্তকরণে সমস্যা, পাবলিক-প্রাইভেট পাটনারশিপে জোরালো উদ্যোগ না থাকা, ডায়াগনসিস করার ক্ষেত্রে জটিলত ইত্যাদি; এসব চ্যালেঞ্জ মোকাবেলা করার ব্যাপারে গুরুত্বারোপ করা হয় প্রবন্ধে।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন দৈনিক সংবাদ-এর ভারপ্রাপ্ত সম্পাদক খন্দকার মুনীরুজ্জামান।

আকরামুল ইসলামের সভাপতিত্বে বৈঠকে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির লাইন  ডিরেক্টর ডা. আশেক হোসেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রো-ভিসি ও স্বাস্থ্য অধিকার আন্দোলন এর সভাপতি রশীদ-ই-মাহবুব, বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব ও এফডিসি এর মহাপরিচালক পিযুষ বন্দ্যোপাধ্যায়, বিশিষ্ট নারী নেত্রী ফরিদা আকতার, এভারেস্ট বিজয়ী এম এ মুহিত প্রমুখ।

অনুষ্ঠান সঞ্চালনা করেন দৈনিক সংবাদ এর ব্যবস্থাপনা সম্পাদক কাশেম হুমায়ুন।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা; ডিসেম্বর ৬, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad