ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

কৃত্রিম হৃৎপিণ্ডে ৫ বছর!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৬ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৩
কৃত্রিম হৃৎপিণ্ডে ৫ বছর!

ঢাকা: এখন থেকে কৃত্রিম হৃৎপিণ্ডেই মানুষ বেঁচে থাকতে পারবে কমপক্ষে ৫ বছর। হৃৎরোগীদের এই সুখবর দিয়েছেন ফ্রান্সের চিকিৎসকরা।

প্রথমবারের মত তারা মানবদেহে এমন কৃত্রিম হৃৎপিণ্ড প্রতিস্থাপন করতে সক্ষম হয়েছেন যা স্বাভাবিক হৃৎপিণ্ডের মতই সচল থাকবে কমপক্ষে ৫ বছর।

চিকিৎসাবিজ্ঞানের ইতিহাসে এমন ঘট‍নাকে বৈপ্লবিক অগ্রগতি বলেই মনে করছেন বিজ্ঞানীরা। এর আগে কখনই এত দীর্ঘস্থায়ী ও টেকসই কৃত্রিম হৃৎপিণ্ড মানব শরীরে স্থাপন করা সম্ভব হয়নি।

ফরাসি বায়োমেডিক্যাল প্রতিষ্ঠান কারমাটের তৈরি হৃৎপিণ্ডটি স্থাপন করা হয় ৭৫ বয়সী এক রোগীর দেহে। সফল অস্ত্রোপচারের পর রোগী সুস্থ হয়ে উঠছেন বলে জানিয়েছেন চিকিৎসকরা।

প্যারিসের জর্জ পমপ‍াইদো হসপিটালে অনুষ্ঠিত হয় ঐতিহাসিক অস্ত্রোপচার। কৃত্রিম হৃৎপিণ্ডটিতে উপাদান হিসেবে ব্যবহার হয়েছে গবাদিপশুর টিস্যু।

জৈব টিস্যু থাকায় শরীরের সঙ্গে খাপ খাওয়ানোর ক্ষেত্রে এই হৃৎপিণ্ড অধিক কার্যকর হবে বলে আশ‍া করছেন বিজ্ঞানীরা। এছাড়া এর ফলে রক্ত জমাট বাঁধার সম্ভাবনাও অনেকাংশেই দূরীভূত হবে বলে জানা গেছে।

কৃত্রিম এই হৃৎপিণ্ডটির উন্নয়নে গবেষণা করেছে নেদারল্যান্ড ভিত্তিক ইউরোপিয়ান অ্যারোনেটিক ডিফেন্স অ্যান্ড স্পেস কোম্পানি (ইএডিএস)।

লিথিয়াম আয়নের ব্যাটারি চালিত হৃৎপিণ্ডটির ওজন এক কিলোগ্রামের সামান্য কম। যা একজন সুস্থ স্বাভাবিক মানুষের হৃৎপিণ্ডের থেকে তিনগুণ বড়।

বাংলাদেশ সময়: ২০২৯ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৩
সম্পাদনা: রাইসুল ইসলাম, অ্যাসিস্ট্যান্ট আউটপুট এডিটর (অ্যাক্ট.)

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।