ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

ভারতের সহযোগিতায় বিএসএমএমইউতে ক্যান্সারের উন্নত সেবা

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৯ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৪
ভারতের সহযোগিতায় বিএসএমএমইউতে ক্যান্সারের উন্নত সেবা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ভারতের সহযোগিতায় ক্যান্সার চিকিৎসায় আরও উন্নত সেবা দেবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)। ভারত সরকারের সহযোগিতায় এখানে ব্রাকি থেরাপি, এইচডিআর ইউনিট ও ফোর-ডি আলট্রাস্নো ইউনিট স্থাপন করা হয়েছে, যাতে ঢাকাসহ সারা দেশের মানুষ ক্যান্সার চিকিৎসায় উপকৃত হবেন।



বৃহস্পতিবার বিএসএমএমইউতে চিকিৎসা উপকরণগুলোর উদ্বোধন করেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার পঙ্কজ শরণ।

বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রাণ গোপাল দত্তের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পঙ্কজ শরণ বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় শুধু ঢাকায় নয়, এশিয়ার অন্যতম একটি প্রতিষ্ঠান। এখানে বিশ্বমানের চিকিৎসক ও গবেষকরা চিকিৎসা সেব‍া দেন। এ প্রতিষ্ঠানে সহযোগিতা করতে পেরে ভারত গর্বিত। শুধু ঢাকা নয়, সমগ্র বাংলাদেশের মানুষ এ প্রতিষ্ঠান থেকে চিকিৎসা সেবা পাবে বলে আমি আশা করি।

চিকিৎসা ক্ষেত্রে বাংলাদেশ-ভারতের সম্পর্ক অনেক পুরাতন বলে উল্লেখ করে তিনি বলেন, প্রতিবছর বাংলাদেশের বহু মানুষ ভারতে চিকিৎসা সেবা নিতে যান। ভারত সরকার তাদের স্বাগত জানায়। পাশাপাশি চিকিৎসা গ্রহীতাদের হয়রানি কমাতে, কম খরচে চিকিৎসা সেবা পেতে এবং ভ্রমণ সহজ করতেও কাজ করে যাচ্ছে ভারত।
চিকিৎসা ক্ষেত্রে ভারতেরও কিছু প্রতিবন্ধকতা রয়েছে ‍উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশ-ভারতের মধ্যে অন্য ক্ষেত্রের মতো চিকিৎসা ক্ষেত্রেও সহযোগিতা প্রসারিত হবে। দু’দেশই এ থেকে উপকৃত হবে।

বাংলঅদেশ সময়: ১৬১৫ ঘণ্টা জানুয়ারি ১৬, ২০১৪
সম্পাদনা: আসিফ আজিজ, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।