ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

সবাই টিকা নাও, সুস্থ জাতি গড়ো

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৫ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৪
সবাই টিকা নাও, সুস্থ জাতি গড়ো ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গণভবন থেকে: হাম-রুবেলার টিকাদান ক্যাম্পেইন ও ২১তম জাতীয় টিকা দিবসের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার সকাল ৯টা ২২ মিনিটে গণভবনে এক বর্ণাঢ্য অনু্ষ্ঠানের মধ্য দিয়ে এ ক্যাম্পেইন ও দিবসের উদ্বোধন করা হয়।

৩ সপ্তাহব্যাপী টিকাদান কর্মসূচি আগামী ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। PM

উদ্বোধনী অনুষ্ঠানে শিশুদের টিকা নিয়ে সুস্থ জাতি গঠনে সহযোগিতা করার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

এর আগে, সকাল ৯টা ০৭ মিনিটে উদ্বোধনী অনুষ্ঠানস্থলে আসেন প্রধানমন্ত্রী। অনুষ্ঠানস্থলে এসেই তিনি সানজিদা হাসনাত নামে ৩ বছর বয়সী একটি শিশুকে কোলে নিয়ে আদর করেন। এ সময় তিনি উপস্থিত অন্য শিশুদেরও আদর করেন।

অনুষ্ঠানের শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। এরপর প্রধান অতিথির বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
 
প্রধানমন্ত্রীর বক্তব্যের আগে শিশু সানজিদাকে কোল থেকে নামানোর চেষ্টা করা হয়। কিন্তু শিশুটি প্রধানমন্ত্রীর কোল থেকে নামতেই চাইছিল না ।

এ সময় হাস্যোজ্জ্বল শেখ হাসিনা বলেন, আমিও তো নানী-দাদী। বাচ্চাদের কোলে নিয়েই কাজ করতে পারি।

শিশুটিকে কোলে নিয়েই বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, আমরা চাই প্রতিটি শিশু সুস্বাস্থ্যের অধিকারি হয়ে গড়ে উঠুক। সেই লক্ষ্যে স্বাস্থ্যসেবায় আমরা বিশেষ গুরুত্ব দিয়েছি।

তিনি বলেন, ছেলেমেয়েরা লেখাপড়া শিখবে, মানুষের মত মানুষ হবে। একই সেঙ্গ সুস্বাস্থ্যের অধিকারি হবে।

রুবেলা প্রতিরোধ সর্ম্পকে প্রধানমন্ত্রী বলেন, রুবেলার বিষয়ে খুব বেশি জানা ছিল না। একটু যত্ম নিলেই শিশুদের এ রোগ থেকে মুক্তি দেওয়া যায়।

সবাই যেন টিকা নিতে পারে সে বিষয়ে লক্ষ্য রাখতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়ে শেখ হাসিনা বলেন, আমাদের খেয়াল রাখতে হবে কেউ যেন টিকাদান থেকে বাদ না পড়ে। বিশেষ করে দরিদ্র ও অবহেলিত শিশুদের প্রতি খেয়াল রাখতে হবে যাতে তাদেরকেও টিকাদানের আওতায় নিয়ে আসা যায়।
 
বক্তব্যে স্বাস্থ্যসেবাকে জনগণের দোরগোড়ায় পৌঁছাতে সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড তুলে ধরেন প্রধানমন্ত্রী।
 
তিনি বলেন, আবারো সুযোগ পেয়েছি। কাজের ধারাবাহিকতা থাকবে। এর সুফল জনগণ ভোগ করবে। জনগণ লাভবান হবে।
 
বক্তব্যের শেষ দিকে প্রধানমন্ত্রীর সঙ্গে কণ্ঠ মিলায় সানজিদা হাসনাত। সে প্রধানমন্ত্রীর সঙ্গে কণ্ঠ মিলিয়ে বলে, আমি টিকা নিচ্ছি। তোমরা সবাই টিকা নাও। কোনো ভয় নাই। আমরা সুস্থ হব। সুন্দর জীবন পাবো।

বক্তব্য শেষে প্রধানমন্ত্রী বেশ কয়েকটি শিশুকে পোলিও টিকা খাওয়ান। এ সময় শিশুদের হাম ও রুবেলার টিকাদান প্রক্রিয়ায় অংশ নেন প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে জনপ্রিয় শিশুতোষ ধারাবাহিক সিসিমপুরের কয়েকটি চরিত্র উপস্থিত ছিলো। সিসিমপুরের চরিত্র হালুম, ইকলি ও টুকটুকি পুরো অনুষ্ঠানে শিশুদের আশেপাশে ঘুরে বেড়ায় এবং সবাইকে আনন্দ দেওয়ার চেষ্টা করে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, স্বাস্থ্য সচিব এম এম নিয়াজ উদ্দিন, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক শেফায়েত উল্লাহ ছাড়াও বিভিন্ন দাতা সংস্থার প্রতিনিধিরা।

প্রসঙ্গত, হাম ভাইরাসজনিক মার‍াত্মক সংক্রামক রোগ। এই রোগ সাধারণ একজন আক্রান্ত রোগীর সংস্পর্শে আসা অন্যদের মধ্যে হাঁচি ও কাঁশির মাধ্যমে ছড়ায়। শিশু ছাড়াও যে কোনো বয়সে হাম হতে পারে।

অন্যদিকে, রুবেলা একটি ভাইরাসজনিত অত্যন্ত সংক্রমক রোগ। এ রোগের জীবাণু প্রধানত বাতাসের সাহায্যে শ্বাসতন্ত্রের মাধ্যমে শরীরে প্রবেশ করে।
 
বাংলাদেশ সময়: ১১২৫ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।