ঢাকা, শনিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১, ২১ রবিউস সানি ১৪৪৩

স্বাস্থ্য

বন্ধ হবে অপ্রয়োজনীয় ডায়াগনস্টিক সেন্টার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১৪
বন্ধ হবে অপ্রয়োজনীয় ডায়াগনস্টিক সেন্টার ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: রাজধানীসহ সারাদেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা অপ্রয়োজনীয় ডায়াগনস্টিক সেন্টার বন্ধের ঘোষণা দিলেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।  

 

বৃহস্পতিবার দুপুর ১ টায় রাজধানীর আগারগাঁও এর ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স অ্যান্ড হসপিটাল পরিদর্শন শেষে ডাক্তারদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ ঘোষণা দেন।

 

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সারা দেশে এমন কিছু ডায়াগনস্টিক সেন্টার আছে যেখানে রোগিদের চিকিৎসা না করে রোগি মারার হাতিয়ার হিসেবে ব্যবহার হচ্ছে। তাই স্বাস্থ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকেই প্রতিজ্ঞা করেছিলাম স্বাস্থখাতে অনিয়ম দূর করবো।  

 

তিনি বলেন, এখনও যে সকল অপ্রয়োজনীয় ডায়াগনস্টিক সেন্টার আছে সেগুলো অচিরেই বন্ধ করা হবে। দীর্ঘদিন ধরেই স্বাস্থ খাত নিয়ে ব্যবসা হচ্ছে, এ ব্যবসা বন্ধ করতে হবে। শুধুমাত্র যেসব ডাক্তার ও উন্নতমানের যন্ত্রপাতি নিশ্চিত করতে পারবে একই সঙ্গে রোগীর সেবা নিশ্চিত করতে পারবে তারাই টিকে থাকবে।

 

তিনি আরো বলেন, ডাক্তারদের গ্রামের রাখার জন্য প্রয়োজনীয় আইনের ব্যবস্থা করা হবে। আগামী জাতীয় স্বাস্থ কাউন্সিলে বিষয়টি নিয়ে কথা হবে। সেখান থেকেই নির্দেশনা আসবে।  

 

গ্রামের স্বাস্থকেন্দ্র গুলোতে ডাক্তার নিশ্চিত করতে প্রয়োজনে বিশেষ প্রণোদনা ও উৎসব ভাতার ব্যবস্থাও প্রতিশ্রুতি দেন।

ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স অ্যান্ড হসপিটালের পরিচালকের দাবি অনুযায়ী হাসপাতালটি স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি দেন।  

 

একই সঙ্গে এ হাসপাতালে ২০০ নার্স ও ১৫০ ডাক্তার দেওয়ার জন্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে উদ্যোগের কথা জানান এবং হাসপাতালে বিদেশি ডাক্তার আনতে চাইলে তারও সহযোগিতা করা হবে বলে জানান তিনি।

 

এ সময় ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া, ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স অ্যান্ড হসপিটাল এর পরিচালক প্রফেসর কাজী দীন মোহাম্মদ, যুগ্ম পরিচালক ড. বদরুল আলম মণ্ডল উপস্থিত ছিলেন।

 

বাংলাদেশ সময়: ১৪৩৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa