ঢাকা, রবিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

স্বাস্থ্য

ডায়াগনস্টিক সেন্টার ও ভেজাল ওষুধ বিরোধী অভিযান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৪
ডায়াগনস্টিক সেন্টার ও ভেজাল ওষুধ বিরোধী অভিযান মোহাম্মদ নাসিম

ঢাকা: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, শীঘ্রই দেশব্যাপী মানহীন ডায়াগনস্টিক সেন্টার এবং ভেজাল ওষুধের বিরোধী অভিযান চালানো হবে।

মঙ্গলবার সুইজারল্যান্ডের জেনেভায় স্থানীয় একটি হোটেলে সুইজারল্যান্ড আওয়ামী লীগ আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।

রাতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা পরীক্ষিৎ চৌধুরী প্রেরিত এক বার্তায় মন্ত্রীর এ বক্তব্য পাওয়া যায়।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে স্বাস্থ্যমন্ত্রীর দ্বায়িত্ব দেওয়ার পরপরই গ্রামীণ পর্যায়ে ডাক্তাররা যাতে অবস্থান করে সেবা দেন সেই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এই পদক্ষেপ বাস্তবায়নে কোনো আপস করা হবে না। ইউএনও এবং কৃষি কর্মকর্তারা যদি গ্রামে থাকতে পারেন তাহলে ডাক্তাররা কেন থাকতে পারবেন না?

তিনি বলেন, সর্বশেষ অনুমোদন পাওয়া ১৪টি বেসরকারি মেডিকেল কলেজের ব্যাপারে ইতিমধ্যে উচ্চ পর্যায়ের কমিটি গঠন করে তদন্ত করা হচ্ছে। কারো বিরুদ্ধে অনিয়ম প্রমাণিত হলে ব্যবস্থা নেওয়া হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে শিগগিরই জাতীয় স্বাস্থ্য কাউন্সিলের বৈঠক অনুষ্ঠিত হবে। এ বৈঠকে দরিদ্র মানুষের জন্য স্বাস্থ্যবীমা চালু, স্বাস্থ্যনীতি পর্যালোচনা করে আইনি কাঠামো প্রণয়ন, চিকিৎসকদের গ্রামে থাকা নিশ্চিত করতে আইন প্রণয়ন ও প্রণোদনা দেওয়ার উদ্যোগসহ জনগণের দোরগোড়ায় স্বাস্থ্য সেবা পৌঁছে দিতে বিভিন্ন পদক্ষেপ নেওয়ার বিষয়ে আলোচনা করা হবে।

মোহাম্মদ নাসিম ১০ ফেব্রুয়ারি জেনেভা পৌঁছান। সেখানে তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থার আয়োজনে  ই-হেলথ স্ট্যান্ডার্ডাইজেশন এবং ইন্টারঅপারেবিলিটি শীর্ষক ডাব্লিউএইচও ফোরামে অন্যতম বক্তা হিসেবে বাংলাদেশের স্বাস্ত্য খাতে তথ্য প্রযুক্তি ব্যবহারের সাফল্য তুলে ধরেন। বিশ্বের ৮০টি দেশ এই ফোরামে অংশগ্রহণ করে।

নাসিম আরো বলেন, আগামী পাঁচ বছরের মধ্যে বাংলাদেশ সম্পূর্ণ দুর্নীতি ও সন্ত্রাসমুক্ত দেশে পরিণত হবে। আওয়ামী লীগ দেশের জনগণের কল্যাণে নির্বাচনী অঙ্গীকার পূরণে নিরলস কাজ করে যাবে যার মধ্যে একাত্তরের ঘাতকদের বিচারের প্রতিশ্রুতি বাস্তবায়ন অন্যতম। আওয়ামী লীগের নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। এই অগ্রযাত্রা কেউ রুখতে পারবে না।
 
জেনেভায় স্বাস্থ্য মন্ত্রী এবং আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা চ্যালেঞ্জ গ্রহণের মাধ্যমে সংবিধান অনুযায়ী নির্বাচন অনুষ্ঠিত করে দেশ ও গণতন্ত্রকে রক্ষা করেছেন। নির্বাচন বানচাল করতে বিএনপি-জামায়াত জ্বালাও-পোড়াও ও মানুষ হত্যাসহ নানা চক্রান্তে লিপ্ত ছিল। কিন্তু বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার সুদৃঢ় পদক্ষেপের কারণে সব ষড়যন্ত্র নস্যাৎ হয়ে গিয়েছে। জনগণ নির্বাচনে স্বতঃস্ফূর্তভাবে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পেরেছে।


বৃহস্পতিবার স্বাস্থ্যমন্ত্রী দেশে ফেরার কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ২১১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa