ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

চিকুনগুনিয়া: সব সরকারি হাসপাতালে হেল্প ডেস্ক

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১০ ঘণ্টা, জুলাই ১০, ২০১৭
চিকুনগুনিয়া: সব   সরকারি   হাসপাতালে   হেল্প   ডেস্ক

ঢাকা:  চিকুনগুনিয়া পরিস্থিতি   মোকাবেলায়   স্বাস্থ্য ও   পরিবার   কল্যাণ   মন্ত্রী   মোহাম্মদ   নাসিমের নির্দেশে   দেশের   সব   সরকারি   হাসপাতালে   হেল্প   ডেস্ক   খোলা   হচ্ছে।

পাশাপাশি চিকুনগুনিয়া আক্রান্ত রোগীদের শরীরের বিভিন্ন অস্থি-সন্ধির ব্যথা প্রশমনে প্রতিটি হাসপাতালে প্রয়োজনে জয়েন্ট পেইনক্লিনিক বা আর্থালজিয়া ক্লিনিক খোলারও উদ্যোগ নেয়া হয়েছে।  

এখান   থেকে   রোগীদের   প্রয়োজন   অনুযায়ী ফিজিওথেরাপি বা ওষুধ সেবনের পরামর্শ দেওয়া হবে।

দেশের সকল মেডিকেল কলেজ হাসপাতালসহ জেলা ও উপজেলা হাসপাতালেও এই সেবা দেওয়া হবে। রোববার স্বাস্থ্য অধিদপ্তরে অনুষ্ঠিত এক জরুরি সভা থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের সকল হাসপাতালের পরিচালক, বিভাগীয়   পরিচালক   ও   সিভিল   সার্জনদের   কাছে   মন্ত্রীর   এই নির্দেশনা   পৌঁছে   দেন স্বাস্থ্য  অধিদপ্তরের   মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ।

এর   আগে   চিকুনগুনিয়া   পরিস্থিতি   পর্যবেক্ষণের   জন্য পাবলিক   হেলথ   ইমারজেন্সি   অপারেশন   সেন্টার   (চিকুনগুনিয়া নিয়ন্ত্রণ   কক্ষ)   খোলা   হয়েছিল   স্বাস্থ্য অধিদপ্তরে।    এ   ছাড়া সপ্তাহের প্রতিদিন ২৪ ঘণ্টা কাজ করার জন্য একটি ওয়ার্কিং গ্রুপও গঠন করা হয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান এর আওতায়।

চিকি‍ৎসক ও সাধারণ জনগণের প্রশ্নের জবাব  দিতে সার্বক্ষণিক হটলাইনও চালু করা হয়েছে।    যার   ফোন   নম্বর   ০১৯৩৭-১১০০১১ ও ০১৯৩৭-০০০০১১।  

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, জুলাই ১০, ২০১৭
জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।