ঢাকা, শুক্রবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৯, ০৯ ডিসেম্বর ২০২২, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

স্বাস্থ্য

২৫৫ শ্রবণপ্রতিবন্ধী পেলো কক্লিয়ার ইমপ্ল্যান্ট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৮
২৫৫ শ্রবণপ্রতিবন্ধী পেলো কক্লিয়ার ইমপ্ল্যান্ট ৮ম কক্লিয়ার ইমপ্ল্যান্ট সার্জারি বিষয়ক দু’দিনব্যাপী কর্মশালা

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ‘ডেভেলপমেন্ট অব কক্লিয়ার ইমপ্ল্যান্ট প্রোগ্রাম ইন বিএসএমএমইউ’ কর্মসূচির আওতায় এ পর্যন্ত ২৫৫ জন শ্রবণপ্রতিবন্ধীর মাঝে সফলভাবে কক্লিয়ার ইমপ্ল্যান্ট ডিভাইস স্থাপন করা হয়েছে। এছাড়া অস্ত্রোপচারের মাধ্যমে এই সেবার জন্য তালিকাভুক্ত করা হয়েছে আরও শতাধিক শ্রবণপ্রতিবন্ধী শিশুকে।

কক্লিয়ার ইমপ্ল্যান্ট ডিভাইস জটিল অস্ত্রোপচারের মাধ্যমে রোগীর কানে স্থাপন করা হয় এবং এর মাধ্যমে শ্রবণপ্রতিবন্ধীরা কানে শুনতে পারেন ও পৃথিবীটা তাদের কাছে হয়ে ওঠে শব্দময়। এটি একটি ব্যয়বহুল চিকিৎসা।

কেননা শুধু কানে স্থাপনের জন্য কক্লিয়ার ইমপ্ল্যান্ট ডিভাইসের মূল্য ১০ লক্ষাধিক টাকা। কিন্তু সরকারের সমাজকল্যাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে এই ব্যয়বহুল ডিভাইস বিনামূল্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়কে সরবরাহ করে হয়েছে।
 
বুধবার (১৯ সেপ্টেম্বর) বিএসএমএমইউ’র সি ব্লকের মাল্টিপারপাস হলে ৮ম কক্লিয়ার ইমপ্ল্যান্ট সার্জারি বিষয়ক দু’দিনব্যাপী কর্মশালার সমাপনী অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়।
 
এর আগে অনুষ্ঠিত এ ধরনের ৭টি কর্মশালায় দুই সহস্রাধিক সংশ্লিষ্ট চিকিৎসক, স্পিচ থেরাপিস্ট, অডিওলজিস্টদের কক্লিয়ার ইমপ্ল্যান্ট সার্জারির বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়।
 
প্রশিক্ষণ কর্মশালার সমাপনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসএমএমইউ’র উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। এছাড়া আরও উপস্থিত ছিলেন ভারতের বেঙ্গালুরুর কলম্বিয়া এশিয়া হসপিটালের ডা. সম্পদ চন্দ্র প্রাসাদ রাও, বিশ্ববিদ্যালয়ের অটোল্যারিংগোলজি হেড নেক সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. বেলায়েত হোসেন সিদ্দিকী, একই বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. কামরুল হাসান তরফদার, ডেভেলপমেন্ট অব কক্লিয়ার ইমপ্ল্যান্ট প্রোগ্রাম ইন বিএসএমএমইউ’র কর্মসূচির পরিচালক অধ্যাপক ডা. মো. আবুল হাসনাত জোয়ার্দার, সহযোগী অধ্যাপক ডা. কানু লাল সাহা এবং চিকিৎসক, স্পিচ থেরাপিস্ট, অডিওলজিস্টসহ প্রায় ২শ জন।
 
বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৮
এমএএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa