ঢাকা, মঙ্গলবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৯, ২৯ নভেম্বর ২০২২, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

স্বাস্থ্য

এক হৃৎপিণ্ড নিয়ে জোড়া লাগানো শিশুর জন্ম

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৮
এক হৃৎপিণ্ড নিয়ে জোড়া লাগানো শিশুর জন্ম জোড়া লাগানো যমজ শিশু

কুষ্টিয়া: কুষ্টিয়ায় একটি মাত্র হৃদপিণ্ড ও লিভার নিয়ে জন্ম নিল জোড়া লাগানো যমজ শিশু (মেয়ে)। তবে তাদের শরীরের অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গগুলো স্বাভাবিক রয়েছে।

মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) সকাল ১০টার দিকে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে অস্ত্রোপচারের মাধ্যমে জোড়া লাগানো যমজ শিশুর জন্ম হয়।

কুষ্টিয়া মেডিকেল কলেজের গাইনি বিভাগের প্রধান ডা. তরুণ কান্তি ঘোষের তত্বাবধানে শিশু দুটির জন্ম হয়।

মা আরিফা খাতুন সুস্থ থাকলেও শিশু দু’টির অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন চিকিৎসক।

ডা. তরুণ কান্তি ঘোষ বাংলানিউজকে জানান, এক মাস আগে কুমারখালী উপজেলার রাজাপুর গ্রামের আবু তালেবের গর্ভবতী স্ত্রী আরিফা খাতুন কুষ্টিয়া আল্ট্রাসনোগ্রাফি করতে জেনারেল হাসপাতালে আসেন। টেস্ট করার পর দেখা যায়, আরিফার পেটে জোড়া লাগানো যজম শিশু রয়েছে। পরে আরও পরীক্ষা-নিরীক্ষার পর জানা যায়, শিশু দু’টির শরীরে একটি হৃদপিণ্ড ও একটি লিভার রয়েছে। এ ব্যাপারে আরও নিশ্চিত হওয়ার জন্য আরিফাকে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) হাসপাতালে পাঠানো হয়।  

সেখানে পরীক্ষা-নিরীক্ষার পর একই ফলাফল আসে। এ ধরণের জোড়া লাগানো শিশু খুবই বিরল বলেও জানান তিনি।

কুষ্টিয়া মেডিকেল কলেজের শিশু বিভাগের সহযোগী অধ্যাপক আইয়ূব আলী বাংলানিউজকে জানান, শিশু দু’টির বুক থেকে পেট পর্যন্ত জোড়া লাগানো। তারা ঠিক মত শ্বাস-প্রশ্বাস নিতে পারছে না। চিকিৎসকরা চেষ্টা করছেন যাতে শিশু দু’টি ভালো থাকে। তবে এ ধরণের শিশুরা বেশি সময় বাঁচে না।

বাংলাদেশ সময়: ১৮৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৮
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa