ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

বিএসএমএমইউতে বিশ্ব হার্ট দিবস পালিত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১৮
বিএসএমএমইউতে বিশ্ব হার্ট দিবস পালিত বিশ্ব হার্ট দিবস উপলক্ষে র‌্যালি। ছবি: শাকিল

ঢাকা: হার্টের রোগ থেকে দূরে থাকতে সচেতনতা অর্জনকে গুরুত্ব দিয়ে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) পালিত হয়েছে বিশ্ব হার্ট দিবস। দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় ‘আমার হার্ট, তোমার হার্ট’।

এ উপলক্ষে শনিবার (২৯ সেপ্টেম্বর) সকালে বিএসএমএমইউ’র কার্ডিওলজি বিভাগ ও অ্যালিউমিনি অ্যাসোসিয়েশন অব কার্ডিওলজির উদ্যোগে র‌্যালি, উদ্বোধনী অনুষ্ঠান ও ‘মাই হার্ট, ইউর হার্ট’ শীর্ষক বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হয়।

র‌্যালি ও উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসএমএমইউ’র  উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া।

এছাড়া আরও উপস্থিত ছিলেন- বিএসএমএমইউ’র উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএসএমএমইউ’র ক্লিনিক্যাল কার্ডিওলজি ডিভিশনের প্রধান ও কার্ডিওলজি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. সজল কৃষ্ণ ব্যার্নাজী এবং কার্ডিওলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সৈয়দ আলী আহসান।

অনুষ্ঠানে মূল্যবান বক্তব্য রাখেন ডিভিশন অব হার্ট ফেলিউর-এর প্রধান অধ্যাপক ডা. হারিসুল হক।

এছাড়া আরও বক্তব্য রাখেন- অ্যালিউমিনি অ্যাসোসিয়েশন অব কার্ডিওলজির আহ্বায়ক অধ্যাপক ডা. এস এম মোস্তফা জামান, কার্ডিওলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. মোস্তাশিরুল হক ও কার্ডিওলজি বিভাগের কনসালটেন্ট ডা. নিলুফার ফাতেমা।

এ সময় বক্তারা বলেন, দিন দিন আমাদের হার্টের রোগ বেড়েই চলছে। কিন্তু একমাত্র সচতনতাই পারে এ রোগের হার কমিয়ে দিতে। আমাদের সব সময় স্বাস্থ্যকর খাবার গ্রহণ, শারীরিক পরিশ্রমে বা নিয়মিত ব্যায়ামে অভ্যস্ত ও ধূমপান পরিহার করতে হবে। এ ৩টি অভ্যাস গড়ে তুলতে পারলেই আমরা হৃদপিণ্ডজনিত রোগ থেকে দূরে থাকতে পারবো। আমাদের মনে রাখা উচিত যে, রোগের চিকিৎসার চেয়ে প্রতিরোধই সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ।

র‌্যালি শেষে বিএসএমএমইউ’র এ ব্লকে বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হয়। এতে ‘মাই হার্ট, ইউর হার্ট’ শীর্ষক গুরুত্বপূর্ণ প্রবন্ধ উপস্থাপন করেন কার্ডিওলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. জাহানারা আরজু।

এছাড়া ‘ম্যানেজমেন্ট অব হাইপারটেনশন উয়িথ পাওয়ার অ্যান্ড প্রোটেকশন: রোল অব দ্য মাস্টার সারটান’ শীর্ষক গুরুত্বপূর্ণ প্রবন্ধ উপস্থাপন করেন কার্ডিওলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. মোহাম্মদ রায়হান মাসুম মণ্ডল।  
 
বাংলাদেশ সময়: ১০৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১৮
এমএএম/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।