ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

বিশ্বের ৫৮ দেশে করোনা আক্রান্ত রোগী শনাক্ত: আইইডিসিআর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪২ ঘণ্টা, মার্চ ২, ২০২০
বিশ্বের ৫৮ দেশে করোনা আক্রান্ত রোগী শনাক্ত: আইইডিসিআর

ঢাকা: গত ২৪ ঘণ্টায় নতুন করে আজারবাইজান, ইকুয়েডর, আইল্যান্ড, মোনাকো ও কাতারে করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। নতুন এ ৫ দেশসহ এখন পর্যন্ত বিশ্বের সর্বমোট ৫৮টি দেশে করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হলো।

সোমবার (২ মার্চ) দুপুর ১২টায় আইইডিসিআর কার্যালয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার করোনা ভাইরাস- ২০১৯ (কভিড-১৯) সিচুয়েশন সংক্রান্ত সর্বশেষ রিপোর্ট-৪১-এর উল্লেখ করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এ তথ্য দেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সর্বশেষ রিপোর্ট অনুযায়ী বিশ্বে আক্রান্ত দেশগুলোতে এখন পর্যন্ত ৮৭ হাজার ১৩৭ জন করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে।

এদের মধ্যে নতুন রোগী আছেন ১ হাজার ৭৩৯ জন। এ রোগে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ২ হাজার ৯৭৭ জনের।  

বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্টের বরাত দিয়ে মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, চীনে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা ৭৯ হাজার ১৬৯ জন। এদের মধ্যে ২ হাজার ৮৭৩ জনের মৃত্যু হয়েছে। এর বাইরে অন্যান্য দেশে আক্রান্ত হয়েছেন ৭ হাজার ১১৬ জন। মৃত্যু হয়েছে ৫৮ জনের। নতুন দেশগুলোর মধ্যে আজারবাইজানে ৩ জন, আয়ারল্যান্ডে ১ জন, মোনাকোতে ১ জন, কাতারে ১ জন ও ইকুয়েডরে ১ জন আক্রান্তকে শনাক্ত করা হয়েছে।

করোনা ইস্যুতে বাংলাদেশের অবস্থান তুলে ধরে ফ্লোরা বলেন, বিশ্বের বিভিন্ন দেশে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ছে। আমরা সবসময় সতর্ক রয়েছি। দেশের বাইরে থেকে আসা সব নাগরিককে এয়ারপোর্ট ও বন্দরে স্ক্যানিং করা হচ্ছে। কাউকে সন্দেহ হলে পরবর্তী ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। সব কর্মী একই নির্দেশে কাজ করছেন।

বাংলাদেশ সময়: ১৫৪১ ঘণ্টা, মার্চ ০২, ২০২০
পিএস/এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।