ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

করোনা: জাপান-দক্ষিণ কোরিয়া-ইতালির অন অ্যারাইভাল ভিসা বাতিল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৩ ঘণ্টা, মার্চ ৪, ২০২০
করোনা: জাপান-দক্ষিণ কোরিয়া-ইতালির অন অ্যারাইভাল ভিসা বাতিল

ঢাকা: ইতালিতে ১ বাংলাদেশি করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার কথা জানিয়েছে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। এমন পরিস্থিতিতে জাপান, দক্ষিণ কোরিয়া ও ইতালি থেকে বাংলাদেশে প্রবেশে অন অ্যারাইভাল ভিসা বাতিল করা হয়েছে।

বুধবার (০৪ মার্চ) রাজধানীর মহাখালীতে আইইডিসিআর কার্যালয়ে করোনা পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন ইনস্টিটিউট এর পরিচালক (রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা) অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা এবং প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা অধ্যাপক ড. এ এস এম আলমগীর।

অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা বলেন, ইতালিতে আমাদের দেশের একজন নাগরিকের করোনাতে আক্রান্তের তথ্য আমরা নিশ্চিত হয়েছি।

আক্রান্ত ব্যক্তিকে তারই বাসায় কয়ারেন্টেন এ রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে। সেখানে থাকা আমাদের দূতাবাস নিশ্চিত করেছে যে, আক্রান্ত রোগীর চিকিৎসার সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। তবে আক্রান্তের ধরন গুরুতর না তাই তাকে তার বাসাতেই রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে। অবস্থা গুরুতর আকার ধারণ করলে হাসপাতালে স্থানান্তর করা হবে।

করোনা ভাইরাস নিয়ে এ পরিস্থিতিতে বাংলাদেশে প্রবেশের ক্ষেত্রে তিন দেশের অন অ্যারাইভাল ভিসা সুবিধা বাতিল করা হয়েছে। দেশগুলো হলো- জাপান, দক্ষিণ কোরিয়া ও ইতালি।

এ বিষয়ে মীরজাদি সেব্রিনা বলেন, এসব দেশ থেকে অন অ্যারাইভাল ভিসা নিয়ে আর দেশে আসা যাবে না। সেখান থেকে কেউ আসতে চাইলে সেখানে থাকা আমাদের দূতাবাসে ভিসা আবেদন করেই আসতে হবে। আবেদনের সময় তারা যে করোনা মুক্ত বা কয়ারেন্টাইনে ছিল সেই বিষয়টি দাখিল করে ভিসা আবেদন করতে হবে।

এদিকে করোনা আক্রান্ত ও মৃতের সর্বশেষ পরিস্থিতি জানিয়ে আইইডিসিআরের পক্ষ থেকে জানানো হয়, বর্তমানে বিশ্বজুড়ে ৯০ হাজার ৮১৭ জন করোনা আক্রান্ত। এদের মধ্যে ১৩০ জন শেষ ২৪ ঘণ্টায় শুধু আক্রান্ত হয়েছে। এই সময়ে শুধু চীনে মৃতের সংখ্যা বেড়েছে আরও ৩১ জন। মোট ৭৩টি দেশে করোনা আক্রান্ত রোগী পাওয়া গেছে। চীন ছাড়া বাকি ৭২টি দেশে মোট আক্রান্তের সংখ্যা এক হাজার ৭৯২ জন। এদের মধ্যে চীনের বাইরে মোট মৃতের সংখ্যা ১৬৬ জন। বিগত ২৪ ঘণ্টায় ৩৮ জনের মৃত্যু হয়েছে।

ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা জানান, করোনা মোকাবেলায় বাংলাদেশে সব ধরনের সতর্কতা নেওয়া হয়েছে।

তিনি বলেন, জাতীয়, জেলা ও উপজেলা পর্যায়ে তিন স্তরে কমিটি গঠন করা হয়েছে। জাতীয় কমিটির সভাপতি স্বাস্থ্যমন্ত্রী। জেলা কমিটির জন্য জেলা প্রশাসক এবং উপজেলা পর্যায়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা। প্রতিটি কমিটিতেই আছেন স্ব স্ব জেলার সিভিল সার্জন। দেশের হোটেলগুলোকে করোনা নিয়ে সতর্ক করা হয়েছে এবং তাদের করণীয় কী সেগুলো জানানো হয়েছে। এখন পর্যন্ত আমাদের এখানে (আইইডিসিআর) করোনা ইস্যুতে নিজে থেকে এসে স্বাস্থ্যসেবা নিয়েছেন ৪ জন। গতকালের ৬ জনের নমুনা সংগ্রহসহ আমরা ১০২ জনের নমুনা সংগ্রহ করে দেখেছি। এখনো আরও ৪ জন আমাদের পর্যবেক্ষণে আছেন। তবে এদের কারোও মধ্যেই করোনা সংক্রমণ পাওয়া যায়নি।  

বাংলাদেশ সময়: ১৪২৩ ঘণ্টা, মার্চ ০৪, ২০২০
এসএইচএস/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।