ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

স্বাস্থ্য

করোনা পরীক্ষায় সক্ষমতা বাড়ছে রামেকে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২০ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২০
করোনা পরীক্ষায় সক্ষমতা বাড়ছে রামেকে

রাজশাহী: একটি ল্যাবের মাধ্যমে গত পহেলা এপ্রিল থেকে রাজশাহী মেডিক্যাল কলেজে (রামেক) করোনা পরীক্ষা শুরু হয়। তবে দেশে করোনার প্রকোপ বাড়তে শুরু করায় এখানকার সক্ষমতা বাড়নোর পরিকল্পনা চলছে। নমুনা পরীক্ষার জন্য রাজশাহীতে প্রস্তুত করা হচ্ছে আরও একটি ল্যাব।

রামেক হাসপাতালের বহির্বিভাগের প্যাথলজি বিভাগে ল্যাবটি চালুর কথা চলছে বলে জানা যায়। দ্বিতীয় ল্যাবের জন্য এরই মধ্যে আরেকটি পলিমার চেইন রিঅ্যাকশন (পিসিআর) মেশিনেরও ব্যবস্থা হয়েছে।

ল্যাবটি চালু করতে রামেক হাসপাতাল পরিচালনা পর্ষদের সভাপতি রাজশাহী-২ (সদর) আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা রোববার (১২ এপ্রিল) দুপুরে হাসপাতাল পরিদর্শন করেন।

রামেক হাসপাতাল পরিচালনা পর্ষদের সভাপতি সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা এসময় বলেন, কেবল রাজশাহী নয়, রামেক হাসপাতাল গোটা উত্তরাঞ্চলের মানুষের চিকিৎসার জন্যই একটা ভরসার জায়গা। সে জন্য এর সক্ষমতা বাড়ানোর জন্য কাজ করে যাচ্ছি।  

তার মতে এখন যত বেশি সন্দেহজনক করোনা রোগীর পরীক্ষা করা যাবে পরিস্থিতি মোকাবিলা করা তত বেশি সহজ হবে। সে জন্য তিনি আরেকটি ল্যাব স্থাপনের দিকে মনোযোগী হন। এরই মধ্যে আরেকটি পিসিআর মেশিনের ব্যবস্থা করতে পেরেছেন। যত দ্রুত সম্ভব দ্বিতীয় ল্যাবটি চালু সম্ভব হবে।  

এদিকে, করোনা রোগীর চিকিৎসার জন্য প্রস্তুত হাসপাতালের চিকিৎসক ও নার্সরা। ইতোমধ্যে চিকিৎসক ও নার্সদের কয়েকটি দলকে প্রশিক্ষণ দিয়ে প্রস্তুত করা হয়েছে। রোববার হাসপাতাল পরিচালনা পর্ষদের সভাপতি ফজলে হোসেন বাদশা তাদের মানসিক শক্তি জোগাতে সাহস দিয়েছেন। তিনি বলেন, সবাই মিলেই কঠিন সময় মোকাবিলা করতে হবে।

মানুষকে সতর্ক করতে রামেক হাসপাতালের সামনে থাকা ডিজিটাল বিলবোর্ডটিও পাল্টে গেছে। সেখানে নতুন করে লেখা হয়েছে, করোনা ভাইরাস নিয়ে আতঙ্কিত হবেন না, বীরেরা এখানে কাজ করছেন। আপনি ঘরে থাকুন।

করোনাযুদ্ধে লড়ে যাওয়া চিকিৎসক-নার্সসহ স্বাস্থ্য কর্মকর্তা-কর্মচারীদের উৎসাহ দিয়ে সাহস জোগাতে বিলবোর্ডে এই লেখাগুলো যুক্ত করা হয়েছে। বিলবোর্ডটির ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে।

পরিদর্শনকালে তার সঙ্গে রামেক হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জামিলুর রহমান ও রামেক অধ্যক্ষ ডা. নওশাদ আলীসহ করোনা ইউনিটের সদস্যরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১১৬ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২০
এসএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।