ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

কমলনগর স্বাস্থ্য কমপ্লেক্সে অক্সিজেন প্ল্যান্টের উদ্বোধন 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৯ ঘণ্টা, জুলাই ২১, ২০২০
কমলনগর স্বাস্থ্য কমপ্লেক্সে অক্সিজেন প্ল্যান্টের উদ্বোধন  ভিডিও কনফারেন্সের মাধ্যমে হাই ফ্লো অক্সিজেন ব্যবস্থার উদ্বোধন অনুষ্ঠান/ছবি: বাংলানিউজ

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুরের কমলনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে হাই ফ্লো সেন্ট্রাল অক্সিজেন ব্যবস্থা চালু করা হয়েছে। কমলনগর উপজেলা প্রশাসন ও উপজেলা পরিষদের উদ্যোগ এবং অর্থায়নে করোনারোগীদের জন্য জেলায় এ প্রথম এমন ব্যবস্থা চালু করা হয়।

 

মঙ্গলবার (২১ জুলাই) দুপুরে লক্ষ্মীপুরের জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল ভিডিও কনফারেন্সের মাধ্যমে হাই ফ্লো অক্সিজেন ব্যবস্থা উদ্বোধন করেন।  

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন কমলনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান মেজবাহ উদ্দিন আহমেদ বাপ্পী ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মোবারক হোসেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু তাহের, আবাসিক মেডিক্যাল কর্মকর্তা ডা. মীর আমিনুল ইসলাম মঞ্জু, মেডিক্যাল কর্মকর্তা ডা. রেজাউল করিম রাজিব, উপজেলা ভাইস চেয়ারম্যান ওমর ফারুক সাগর।  

এ সময় উপস্থিত ছিলেন ডা. আকিল আল ইসলাম, ডা. ওয়ালি উদ্দিন মাসুদ, ইউপি চেয়ারম্যান আহসান উল্লাহ হিরণ।

হাপাতালের আইসোলেশন ওয়ার্ডে হাই ফ্লো সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট চালু হওয়ার মধ্যে দিয়ে তীব্র মাত্রায় অক্সিজেন সংকটে পড়া রোগীদের বিশেষ করে করোনা আক্রান্ত জটিল রোগীদের সেবা দেওয়া সহজতর হবে। সেন্ট্রাল অক্সিজেন প্যান্ট চালু হওয়ায় কমলনগরবাসী স্বস্তি প্রকাশ করেন।  

করোনারোগীদের জন্য ওষুধের চেয়ে বেশি প্রয়োজন অক্সিজেনের অভাব পূরণ। সেটা নিয়ে এ হাসপাতাল এখন পুরোপুরি প্রস্তুত। হাই ফ্লো সেন্ট্রাল অক্সিজেন ব্যবস্থা চালু হওয়ায় মধ্য দিয়ে কমলনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স করোনা চিকিৎসার ক্ষেতে আরও একধাপ এগিয়ে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকরা জানিয়েছেন, ৫০ শয্যার এ হাসপাতালে ১০ শয্যায় হাই ফ্লো সেন্ট্রাল অক্সিজেনের আওতাধীন থাকবে। এরমধ্যে ৭টি সাধারণ বেড, ২টি কেবিন ও একটি ভিআইপি কেবিনে হাই ফ্লো সেন্টাল অক্সিজেন যুক্ত করা হয়েছে।

কমলনগর উপজেলা চেয়ারম্যান মেজবাহ উদ্দিন আহমেদ বাপ্পি বলেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটিকে একটি আধুনিক হাসপাতালে রূপান্তর করার জন্য কাজ করছি। বিশেষ করে করোনারোগীদের চিকিৎসা সেবায় পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া হয়েছে; হাই ফ্লো সেন্ট্রাল অক্সিজেন ব্যবস্থা চালু করা হয়েছে।

কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ মোবারক হোসেন বলেন, করোনারোগীদের শ্বাসকষ্ট হওয়ায় হাই ফ্লো সেন্ট্রাল অক্সিজেনের প্রয়োজন দেখা দেয়। যে কারণে উপজেলা প্রশাসন ও উপজেলা পরিষদের যৌথ সিদ্ধান্তে হাই ফ্লো সেন্ট্রাল অক্সিজেন ব্যবস্থার উদ্যোগ নেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৫১৬ ঘণ্টা, জুলাই ২১, ২০২০
এসআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।