ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

ঢামেকে টিকাদানের প্রস্তুতি দেখলেন স্বাস্থ্যমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২১
ঢামেকে টিকাদানের প্রস্তুতি দেখলেন স্বাস্থ্যমন্ত্রী

ঢাকা: ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে টিকাদানের প্রস্তুতি পরিদর্শন করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। মঙ্গলবার (২৬ জানুয়ারি) বিকেল সাড়ে ৫টার দিকে তিনি পরিদর্শনে আসেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ঢামেক হাসপাতালে এসে দেখলাম সুন্দর প্রস্তুতি আছে। প্রথমে যারা টিকা নিতে আসবেন তাদের জন্য আলাদা বসার জায়গা আছে। নারী-পুরুষদের জন্য আলাদা বুথ করা হয়েছে।

তিনি বলেন, টিকা নেওয়ার পর যদি কোনো সমস্যা দেখা দেয় তাহলে তাদের জন্য অবজারবেশন এরিয়া আছে। তাদের অবজারবেশনে রাখা হবে। সেখানে চিকিৎসক-নার্স থাকবেন। তারা পর্যবেক্ষণ করবেন। যখন ভালো অনুভব করবেন তখন তারা চলে যাবেন। এভাবেই চলবে কার্যক্রম। এটা শুধু প্রথম দিনের কার্যক্রম না। দীর্ঘদিন টিকা কার্যক্রম চলবে।  

মন্ত্রী বলেন, হাসপাতালে যে সাধারণ রোগীদের চিকিৎসা চলছে সেখানে ব্যাঘাত ঘটবে না। এটা সম্পূর্ণ আলাদা জায়গা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশে যেভাবে করোনা নিয়ন্ত্রণে এসেছে পৃথিবীর অন্য কোনো দেশের সঙ্গে তুলনা করলে বাংলাদেশ অনেক ভালো আছে। বর্তমানে আক্রান্তের সংখ্যা ও মৃত্যুর হার কম আছে। আমেরিকায় দু’দিনে আট হাজার মানুষ মারা যায়। আমাদের দেশে নয় মাসে আট হাজার মানুষ মারা গেছে।  

তিনি বলেন, ভারত থেকে ২০ লাখ টিকা উপহার পেয়েছি। ৫০ লাখ ক্রয়কৃত টিকা চলে এসেছে। মোট ৭০ লাখ টিকা আমাদের কাছে আছে। যেটা ৩৫ লাখ মানুষকে দিতে পারবো। এ টিকা নিরাপদ। অন্য দেশের তুলনায় পার্শ্ব প্রতিক্রিয়া খুব কম। টিকার পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে। যেকোনো ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া আছে। তার জন্য চিকিৎসা ব্যবস্থাও আছে।  

‘দেশবাসীর কাছে আহ্বান, আপনারা নিয়ম অনুযায়ী টিকা নেবেন। এতে আমাদের করোনা নিয়ন্ত্রণে সহায়ক হবে। করোনা প্রতিরোধ করতে সক্ষম হবো। পর্যায়ক্রমে বাংলাদেশ করোনামুক্ত হয়ে যাবে। ’

এ সময় ঢামেক হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল নাজমুল হকসহ হাসপাতালের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরিচালক বলেন, আগামী বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) সকালে সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক ডা. এ বি এম জামালসহ চারজনকে টিকা প্রয়োগ করবো। জরুরি বিভাগের আন্ডারগ্রাউন্ডে চারটি বুথ থাকবে। এ সময় হাসপাতালের দুই-তিনজন চিকিৎসকসহ স্টাফ থাকবেন।  

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২১
এজেডএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।