ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

ক্যানসার চিকিৎসায় সমন্বিত উদ্যোগ দরকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২১
ক্যানসার চিকিৎসায় সমন্বিত উদ্যোগ দরকার ...

ঢাকা: স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম বলেন, ক্যানসার চিকিৎসার জন্য একটি সমন্বিত উদ্যোগ দরকার। এই সমন্বিত উদ্যোগটা আমরা নিতে পারছি না।

দেশের প্রতিটি সরকারি হাসপাতালে ক্যানসারের কিছু না কিছু চিকিৎসা হয়। ক্যানসার চিকিৎসা শুধু অপারেশন করা বা একটা থেরাপি দেওয়া বা কাউন্সেলিং নয়। এটি একটি সমন্বিত উদ্যোগ।

বৃহস্পতিবার (০৪ ফেব্রুয়ারি) বিকেলে বিশ্ব ক্যানসার দিবস উপলক্ষে কালের কণ্ঠ ও বীকন ফার্মাসিউটিক্যালস আয়োজিত ‘করোনাকালীন ক্যান্সার চিকিৎসা’ শীর্ষক ভার্চুয়াল গোলটেবিল বৈঠকে অতিথি ডা. খুরশীদ আলম এসব কথা বলেন।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বলেন, চিকিৎসা দেওয়ার জন্য রোগ নির্ণয় থেকে শুরু করে অপারেশন বা চিকিৎসার পরে সমাজে পুনর্বাসন পর্যন্ত প্রতিটি ধাপে সহায়তা লাগবে। সেভাবে জায়গাগুলো এখনো তৈরি হয়নি। বিভিন্ন মেডিক্যাল কলেজে বিদ্যমান ক্যানসার চিকিৎসা বিভাগগুলো শক্তিশালী করতে পারি। রেডিওথেরাপী ও ক্যানসার শনাক্তকরণ সুবিধা বাড়ালে চিকিৎসা অনেক দূর এগিয়ে নিয়ে যেতে পারবো।

কালের কণ্ঠর ডেপুটি চিফ রিপোর্টার তৌফিক মারুফের সঞ্চালনায় খুরশীদ আলম ছাড়াও আলোচনায় অংশ নেন, অনকোলজি ক্লাব বাংলাদেশের সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ আব্দুল হাই এবং বাংলাদেশ ক্যান্সার সোসাইটির সভাপতি অধ্যাপক ডা. মোল্লা ওবায়দুল্লাহ বাকি, বাংলাদেশ ক্যান্সার সোসাইটির যুগ্ম মহাসচিব অধ্যাপক ডা. গোলাম মহিউদ্দিন ফারুক, জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের সাবেক পরিচালক অধ্যাপক ডা. মো. মোয়াররফ হোসেন, জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক (রেডিও থেরাপি) অধ্যাপক ডা. কাজী মুশতাক হোসেন, আনোয়ার খান মডার্ন মেডিক্যাল কলেজ হাসপাতালের অনকোলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. মো. এহতেশামুল হক, মেডিক্যাল অনকোলজি সোসাইটির সভাপতি অধ্যাপক ডা. পারভীন শাহিদা আখতার, আহ্ছানিয়া মিশন ক্যান্সার অ্যান্ড জেনারেল হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ও সিনিয়র কনসালট্যান্ট অধ্যাপক ডা. কামরুজ্জামান চৌধুরী, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের সহযোগী অধ্যাপক (রেডিও থেরাপি বিভাগ), ডা. সাজ্জাদ মোহাম্মদ ইউসুফ, ডেলটা মেডিক্যাল কলেজ ও হাসপাতালের অনকোলজির চিফ কনসালট্যান্ট ডা. পারভিন আক্তার বানু এবং রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের রেডিয়েশন অ্যান্ড অনকোলজির প্রধান ও সহযোগী অধ্যাপক ডা. অসীম কুমার ঘোষ।

সভাপতির বক্তব্য দেন বিকন ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ এবাদুল করিম।

বাংলাদেশ সময়: ১৯৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০২১
এসই/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।