ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

ভ্যাকসিন নিয়ে গুজব প্রতিরোধে খুলনায় মানববন্ধন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০২১
ভ্যাকসিন নিয়ে গুজব প্রতিরোধে খুলনায় মানববন্ধন ভ্যাকসিন নিয়ে গুজব প্রতিরোধে খুলনায় মানববন্ধন

খুলনা: কোভিড-১৯ ভ্যাকসিন বিষয়ে সব প্রকার অপপ্রচার ও গুজব প্রতিরোধে ‘ভয়েস ফর ভ্যাকসিন’-এর পক্ষ থেকে খুলনায় মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৬ ফেব্রুয়ারি) দুপুরে মহানগরীর লোয়ার যশোর রোডে অনুষ্ঠিত মানববন্ধনে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক।

এ সময় তিনি বলেন, সব ধরনের অপপ্রচারের বিরুদ্ধে জনসচেতনতা সৃষ্টি করে বাংলাদেশসহ পৃথিবী কোভিডমুক্ত করতে হবে এবং পৃথিবীর সব ঝুঁকিপূর্ণ মানুষ যাতে বিনামূল্যে করোনা ভ্যাকসিন পেতে পারে, সে জন্য সব রাষ্ট্রসহ জাতিসংঘ, বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে উদ্যোগ নিতে হবে।

কোভিড-১৯ প্রাদুর্ভাবে সমগ্র বিশ্ব এক ভয়াবহ মহামারিকাল অতিক্রম করছে। এ পরিস্থিতি থেকে উত্তরণের জন্য পৃথিবীর বিভিন্ন দেশের নাগরিকরা তাদের নিজ নিজ দেশের আর্থ-সামাজিক, রাজনৈতিক, ভৌগলিক ও কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় তাদের অভিমত সেই দেশের সরকারের কাছে উপস্থাপন করতে পারেন। পাশাপাশি সরকারের সহায়ক হিসেবে স্বাস্থ্যবিধি অনুযায়ী ভ্যাকসিন পাওয়ার যোগ্য ব্যক্তিদের ভ্যাকসিনের আওতাভুক্ত করার জন কার্যকরী ভূমিকা রাখতে পারবেন সে উদ্দেশ্যেই গ্লোবাল ক্যাম্পেইন অন ভয়েস ফর ভ্যাকসিন সংগঠিত হয়েছে।

মানববন্ধনে যেসব দাবি তুলে ধরা হয়, তা হলো— করোনা ভ্যাকসিনের বিরুদ্ধে সব ধরনের অপপ্রচার ও গুজব প্রতিরোধে সচেতন হওয়া এবং পৃথিবীর সব দেশে ভ্যাকসিন পাওয়ার উপযুক্ত সবাইকে ভ্যাকসিনের আওতাভুক্ত করার দাবি জানানো হয়। ভ্যাকসিন উৎপাদন ও বিপণনের সঙ্গে জড়িত সব প্রতিষ্ঠানকে ব্যবসায়িক দৃষ্টিতে নয়, বরং মানবিক দৃষ্টিতে দেখার দাবি জানানো হয়। আন্তর্জাতিক অর্থলগ্নিকারী প্রতিষ্ঠানগুলো যেন পৃথিবীর বিভিন্ন সরকারের ভ্যাকসিন কেনা, সংরক্ষন, সরবরাহ ও অবকাঠামো নির্মাণের জন্য আর্থিক সহায়তা; ভ্যাকসিন উৎপাদন থেকে প্রয়োগ পর্যন্ত সব স্তরে স্বচ্ছতা এবং সুশাসন নিশ্চিত করা; বেসরকারি ব্যবস্থাপনায় না দিয়ে ভ্যাকসিন দেওয়ার সব ব্যবস্থাপনার দায়িত্ব যেন সরকার নিজেই বহন করে তার দাবি জানানো হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি খুলনার সভাপতি অধ্যক্ষ দেলওয়ারা বেগম, খুলনা জেলা আইনজীবী সমিতি সভাপতি অ্যাডভোকেট সাইফুল ইসলাম, খুলনা উন্নয়ন সংগ্রাম কমিটির মহাসচিব কাউন্সিলর শেখ মোহাম্মদ আলী প্রমুখ।

মানববন্ধনে রাজনৈতিক দলের নেতাসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০২১
এমআরএম/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad