ঢাকা, বৃহস্পতিবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ ডিসেম্বর ২০২২, ১৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

স্বাস্থ্য

স্পট নিবন্ধনেও টিকা দিচ্ছি: স্বাস্থ্য সচিব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২১
স্পট নিবন্ধনেও টিকা দিচ্ছি: স্বাস্থ্য সচিব টিকা গ্রহীতাদের খোঁজখবর নিচ্ছেন স্বাস্থ্য সচিব আব্দুল মান্নান, ছবি: বাংলানিউজ

ঢাকা: ঢাকা মেডিক্যালে টিকা বুথ পরিদর্শনে আসেন স্বাস্থ্য সচিব আব্দুল মান্নান। পরে টিকা নেওয়া ব্যক্তিদের সঙ্গে কথা বলেন।

মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) দুপুরে হাসপাতালের আন্ডারগ্রাউন্ডে গণ টিকা বুথ পরিদর্শন করেন তিনি।  

পরিদর্শন শেষে স্বাস্থ্য সচিব বলেন, ভ্যাকসিন নেওয়ায় কোন ঝামেলা নেই। ঢাকা মেডিক্যালে লাইন ধরে সবাই ভ্যাকসিন নিচ্ছে। এখন পর্যন্ত কেউ অস্বস্তি বোধ করে নাই। আমি নিজেও নিয়েছি। ডিজি ও মন্ত্রী মহোদয় নিয়েছেন। আমি অত্যন্ত আশাবাদী। যত দিন যাবে তত উৎসব মুখর হবে।  

তিনি বলেন, সোমবার (৮ ফেব্রুয়ারি) দুপুর পর্যন্ত প্রায় ৭৮ হাজার ভ্যাকসিন দিয়েছি। রেজিস্ট্রেশন করেছে ছয় লাখের বেশি। আমরা  দেখছি ভ্যাকসিন মানুষ আনন্দের সঙ্গে নিতে আসছে। চমৎকার পরিবেশ আছে। এই পরিবেশে এসে সবাই যেন ভ্যাকসিন নিয়ে যায়। ভিড় করার কোন দরকার নাই। আমাদের সমস্ত লজিস্টিক সাপোর্ট এখানে দেওয়া আছে। স্পট নিবন্ধনও আমরা করছি। এখানে যদি কেউ এসে রেজিস্ট্রিশন করে তাদেরকেও ভ্যাকসিন দিচ্ছি। ম্যানুয়ালিও আমরা করছি। কিন্তু সবাইকে বলব রেজিস্ট্রিশন করে আসতে। বয়স্ক মানুষ যদি রেজিস্ট্রিশন করে না আসে তাদেরটা আমরা করে দিচ্ছি।  

সচিব বলেন, অস্থিরতার কোন কারণ নেই আমাদের কাছে পর্যাপ্ত পরিমাণে ভ্যাকসিন আছে। ভ্যাকসিন আমরা বিভিন্ন সোর্স থেকে পাচ্ছি। সিরামেরটা আমরা নিয়ে আসছি। একই সঙ্গে কোভেক্স, গেবি এনালাইসটা পাচ্ছি। ফাইজারেরটাও পাচ্ছি। ভ্যাকসিনের কোন সংকট হবে না ইনশাআল্লাহ।  

মাননীয় প্রধানমন্ত্রী আমাদের আশ্বস্ত করেছেন যে যতদিন মানুষ ভ্যাকসিন নিতে চাইবে, টিকার মুল্য যাই হোক তিনি সবাইকে সুরক্ষা দিতে প্রস্তুতি নিয়েছেন।  

এক প্রশ্নের জবাবে বলেন, এই মাসের শেষের দিকে গেবি এনালাইসের ভ্যাকসিন পাবো। প্রায় দেড় লাখ ভ্যাকসিন আসবে। এই ভ্যাকসিনের একটা মেয়াদ আছে। যত তাড়াতাড়ি শেষ করতে পারবো ততই ভাল।  

তিনি বলেন, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এবিএম খুরশীদ আলম জানিয়েছেন ১০ শতাংশ ওয়েস্টেজ ধরেই কাজ করছেন তারা। একটা ভায়ালে ১০টি ডোজ থাকায় একসঙ্গে দশ জন লোক না আসলে ভ্যাকসিন না খুলছেন না। কারণ এতে ওয়েস্টেজ হবে।

এ সময় উপস্থিত ছিলেন ঢামেক পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল, মো. নাজমুল হকসহ অন্যান্য কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৬৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০২১
এজেডএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa