ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

সিলেটে বিভাগে টিকা গ্রহিতা লাখ ছাড়িয়ে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২১
সিলেটে বিভাগে টিকা গ্রহিতা লাখ ছাড়িয়ে

সিলেট: করোনার টিকা গ্রহণে শঙ্কা থেকে উৎসবে রূপ নিয়েছে। সিলেটে প্রতিদিন হাজার হাজার লোকজন টিকা নিতে কেন্দ্রে ভীড় করছেন।

অনলাইনে সুরক্ষা অ্যাপসে রেজিস্ট্রেশন করতে না পারা লোকজন নিবন্ধনের জন্য হাজির হচ্ছেন টিকা কেন্দ্রে।

গত ১০ দিনে সিলেট বিভাগে টিকা গ্রহিতা লাখ ছড়িয়ে গেছে। সিলেট জেলায় দুই লাখ ২৮ হাজার এবং বিভাগে চার লাখ ৪৪ হাজার ডোজের বিপরীতে অর্ধেক ডোজ প্রদানের লক্ষ্যমাত্রা ছিল স্বাস্থ্য অধিদপ্তরের। গত ৭ ফেব্রুয়ারি সিলেটে টিকা প্রদান শুরু হয়। কিন্তু শুরুর দিকে করোনার টিকা ভীতির সঞ্চার ঘটায় জনমনে। তাতে লক্ষ্যমাত্রার অর্ধেক পূর্ণ হওয়া নিয়ে অনিশ্চয়তা ছিল। সেই শঙ্কা এখন উৎসবে রূপ নিয়েছে।

দলমত, শ্রেণি-পেশা নির্বিশেষে সকলেই টিকা গ্রহণে আগ্রহী হয়েছেন। বিশেষ করে প্রশাসন, সশস্ত্র বাহিনী, আইনশৃঙ্খলা বাহিনী, সাংবাদিক, স্বাস্থ্য বিভাগসহ বিভিন্ন পেশার সম্মুখসারির যোদ্ধারা টিকা গ্রহণের কারণে জনমনে আস্তা তৈরি হয়েছে। বিশেষ করে সিলেট নগর ও জেলা সদরগুলোতে টিকা গ্রহণ জনসাধারণের মধ্যে ব্যাপক সাড়া জাগিয়েছে।   

স্বাস্থ্য অধিদপ্তর সিলেটের সহকারী পরিচালক ডা. আনিসুর রহমান এ তথ্য নিশ্চিত করে বলেন, করোনার টিকা গ্রহণে এখন মানুষের ভিড় সামলানো দায় হয়ে পড়েছে। অনেকে সুরক্ষা অ্যাপসে ঢুকতে না পেরে জাতীয় পরিচয় পত্র নিয়ে সরাসরি কেন্দ্রে গিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করে টিকা দিচ্ছেন। প্রথম ধাপে টিকা প্রদান আগামী ২০ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে, বলেও জানান তিনি।

স্বাস্থ্য অধিদপ্তর সিলেটের তথ্য মতে, গত ১০ দিনে বিভাগের চার জেলায় এক লাখ ৩৯ হাজার ৭২৬ জন টিকা গ্রহণের জন্য রেজিস্ট্রেশন করেন। এই সময়ের মধ্যে করোনার টিকা গ্রহণ করেছেন এক লাখ এক হাজার ৯৭৯ জন। এর মধ্যে সিলেটে ৫৩ হাজার ১৯০ জন রেজিস্ট্রেশন করলেও টিকা নিয়েছেন ৩৮ হাজার ১৪০ জন। সুনামগঞ্জে ২২ হাজার ৭৫৪ জন রেজিস্ট্রেশন সম্পন্ন করলেও ১৯ হাজার ৭১৪ জন টিকা নিয়েছেন। হবিগঞ্জে ২৬ হাজার ৬৬৩ জন রেজিস্ট্রেশনের বিপরীতে ১৮ হাজার ৬৩৬ জন টিকা নেন এবং মৌলভীবাজারে নাম নিবন্ধিত করেছেন ৩৭ হাজার ১১৯ জন। বিপরীতে টিকা গ্রহণ করেছেন ২৫ হাজার ৪৮৯ জন।  

সংশ্লিষ্টরা আরও জানান, শুধু মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) বিভাগের চার জেলায় ১২ হাজার ৩৯৮ জন টিকা নিয়েছেন। এর মধ্যে পুরুষ আট হাজার ২২০ এবং নারী চার হাজার ১৭৮ জন। এর মধ্যে সিলেট জেলায় চার হাজার ১১৯ জন টিকা গ্রহীতার মধ্যে পুরুষ দুই হাজার ৭০৪ এবং নারী এক হাজার ৪৮৬ জন।

একই দিনে সুনামগঞ্জে এক হাজার ৯৮৮ জন টিকা গ্রহণকারীর মধ্যে পুরুষ এক হাজার ৩২৬ এবং নারী ৬১২ জন। এদিন হবিগঞ্জে টিকা গ্রহণকারী দুই হাজার ৯৮০ জনের মধ্যে পুরুষ দুই হাজার ৯৮ এবং নারী ৮৮২ জন। এছাড়া একই দিনে মৌলভীবাজারে তিন হাজার ২৪০ জন টিকা নেন। এর মধ্যে দুই হাজার ৪২ জন পুরুষ ও এক হাজার ১৯৮ জন মহিলা।

এদিকে, সিলেট সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুল ইসলামের দেওয়া তথ্য মতে, শুধু মহানগর এলাকায় মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) দুই হাজার ১৬২ জন করোনার টিকা গ্রহণ করেছেন। এর মধ্যে পুরুষ এক হাজার ৩০৯ জন এবং মহিলা ৮৫৩ জন। মহানগর এলাকায় এ পর্যন্ত ১৭ হাজার ৩১২ জন টিকা নিয়েছেন। এ পর্যন্ত গত ১০ দিনে নগরীতে ২১ হাজার ১০৯ জনে টিকা নিয়েছেন।

গত ২৭ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা টিকাদান কর্মসূচির উদ্বোধন করেন। পরদিন ২৮ জানুয়ারি রাজধানীর সরকারি পাঁচটি হাসপাতাল এবং ৭ ফেব্রুয়ারি থেকে সিলেটসহ সারাদেশে এই টিকাদান কর্মসূচি শুরু হয়।

বাংলাদেশ সময়: ০৪১৫ ঘণ্টা, ১৭ ফেব্রুয়ারি ২০২১
এনইউ/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।