ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

ট্রান্সফ্যাট নিয়ন্ত্রণে বিধিমালা তৈরি ও বাস্তবায়নের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২১
ট্রান্সফ্যাট নিয়ন্ত্রণে বিধিমালা তৈরি ও বাস্তবায়নের দাবি প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেছে ক্যাব, ছবি: শাকিল আহমেদ

ঢাকা: মানবদেহের জন্য ক্ষতিকর ট্রান্সফ্যাট নিয়ন্ত্রণের জন্য বিধিমালা তৈরি ও বাস্তবায়নের দাবি করেছে কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)।  

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) সকাল ১১টার দিকে জাতীয় প্রেসক্লাবের সামনে ক্যাব আয়োজিত মানববন্ধন থেকে এ দাবি করা হয়।

মানববন্ধনে বক্তব্য দেন কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ এবং বিভিন্ন সামাজিক সংগঠনের প্রতিনিধিরা।  

মানববন্ধন থেকে বক্তারা বলেন, শিল্প উৎপাদিত ট্রান্সফ্যাট মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতিকর। উচ্চমাত্রায় ট্রান্সফ্যাট গ্রহণে হৃদরোগজনিত মৃত্যু ঝুঁকি বৃদ্ধি পায়। বিশ্বে প্রতিবছর এক কোটি ৭৯ লাখ মানুষ হৃদরোগে মৃত্যুবরণ করেন, যার মধ্যে প্রায় সাড়ে পাঁচ লাখ মানুষ শিল্প উৎপাদিত ট্রান্স ফ্যাট গ্রহণের কারণে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান।  

বক্তারা আরও বলেন, খাদ্যদ্রব্যে ট্রান্সফ্যাটের পরিমাণ বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুসরণীয় মাত্রা হচ্ছে টোটাল ফ্যাটের শতকরা ২ ভাগ। কিন্তু আমাদের দেশে বিভিন্ন খাদ্যদ্রব্যে সুপারিশকৃত মাত্রার চাইতেও প্রায় ১০ গুণ বেশি ট্রান্সফ্যাট পাওয়া গেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদন অনুযায়ী ট্রান্সফ্যাট গ্রহণের কারণে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর ঝুঁকিপূর্ণ ১৫টি দেশের তালিকার মধ্যে বাংলাদেশ অন্যতম।  

মানববন্ধন থেকে অবিলম্বে মানবস্বাস্থ্যের জন্য ক্ষতিকর ট্রান্সফ্যাট নিয়ন্ত্রণে বিধিমালা প্রস্তুত এবং বাস্তবায়নের দাবি করা হয়।  

বাংলাদেশ সময়: ১৪৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২১
আরকেআর/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।