ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

ঢামেকে আগুন: আইসিইউতে থাকা এক রোগীকে নিয়ে গেছে স্বজনরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪১ ঘণ্টা, মার্চ ১৮, ২০২১
ঢামেকে আগুন: আইসিইউতে থাকা এক রোগীকে নিয়ে গেছে স্বজনরা ফাইল ছবি

ঢাকা: ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের নতুন ভবনের আইসিইউতে অগ্নিকাণ্ডের পরপরই সেখানে থাকা আশরাফুল কবির নামের এক রোগী হাসপাতাল ছেড়ে অন্যত্র চলে গেছেন বলে দাবি করেছেন আইসিইউর ইনচার্জ নার্স মাকসুদা। এ ঘটনায় বর্তমানে ১০ রোগী হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন।

বৃহস্পতিবার (১৮ মার্চ) দুপুরের দিকে কথা হয় নার্স মাকসুদার সঙ্গে। তিনি ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের নতুন ভবনের তৃতীয় তলায় অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত আইসিইউর ইনচার্জ।  

মাকসুদা বলেন, আইসিইউতে যখন আগুন ধরে যায় সেসময় আমরা রোগীদের অন্য স্থানে দ্রুত সরিয়ে নিই। প্রথমে তাদের নেওয়া হয় তৃতীয় তলার সিসিইউতে। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় তিন জন রোগী মারা যায়। তারা সবাই আইসিইউতে ভেন্টিলেটর সাপোর্টে ছিল।

‘পরে অন্য রোগীদের হাসপাতালের বার্ন ইউনিটে পাঠানো হয়। সেখানে ৮ জন রোগী ছিল। বাকি দুজন ছিল নতুন ভবনের ৫০২ নম্বর ওয়ার্ডে। সেখান থেকে আজ তাদের বার্ন ইউনিটে পাঠানো হয়। ’

তিনি আরও বলেন, আইসিইউতে ছিলেন ১৪ জন রোগী। একজনকে ঘটনার পরপরই তার স্বজনরা হাসপাতাল থেকে বাইরে নিয়ে গেছে। তিনজন মারা গেছে। এখন ১০ জন রোগী হাসপাতালের বার্ন ইউনিটে আছে।

আগুনের সূত্রপাত সম্পর্কে তিনি জানান, আইসিইউতে অগ্নিকাণ্ডের শুরুটা হয়েছিল ১২ নম্বর বেডের পাশে নেজাল হাই ফ্লু মেশিন থেকে। পরে অক্সিজেন এর মাধ্যমে সেটা ছড়িয়ে যায়।

এদিকে হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হক জানান, ক্ষতিগ্রস্ত আইসিইউটি দ্রুত মেরামত এর ব্যবস্থা করা হচ্ছে। হাসপাতাল অনেক পুরনো। অবকাঠামোগত ত্রুটি আছে। অবস্থার উন্নয়নের জন্য দেশি-বিদেশি বিশেষজ্ঞদের পরামর্শের মাধ্যমে স্থায়ী ব্যবস্থা নেওয়া হবে ।

বাংলাদেশ সময়: ১৪৪১ ঘণ্টা, মার্চ ১৮, ২০২১
এজেডএস/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।