ঢাকা, শনিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৮ জানুয়ারি ২০২৩, ০৫ রজব ১৪৪৪

স্বাস্থ্য

করোনা মোকাবিলায় আইসিইউ বেড বাড়ানো হবে: বিএস‌এম‌এম‌ইউ ভিসি

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৩ ঘণ্টা, এপ্রিল ৩, ২০২১
করোনা মোকাবিলায় আইসিইউ বেড বাড়ানো হবে: বিএস‌এম‌এম‌ইউ ভিসি

ঢাকা: চিকিৎসা সেবার মান আরো উন্নতিসহ সামগ্রিক উন্নয়ন নিশ্চিত করা হবে বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।  
তিনি বলেন, করোনা রোগীদের চিকিৎসাসেবা বৃদ্ধির লক্ষ্যে আরো শতাধিক সাধারণ শয্যা চালুর নির্দেশনা দেওয়া হয়েছে।

সাধারণ শয্যা ছাড়াও আরও ১০টি আইসিইউর শয্যা বৃদ্ধি করা হবে।

শনিবার (৩ এপ্রিল)  উপাচার্য  বিশ্ববিদ্যালয়ের এ-ব্লক, সি-ব্লক এবং ডি-ব্লকের বিভিন্ন বিভাগে রাউন্ড দেন এবং এ সংক্রান্ত প্রয়োজনীয় নির্দেশনা দেন। বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাসেবার মান আরো উন্নতিসহ চিকিৎসাসেবার সামগ্রিক উন্নয়ন ও পরিবেশগত উন্নয়নের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কথাও বলেন তিনি। যেকোনো সমস্যায় সরাসরি তার সঙ্গে টেলিফোনে যোগাযোগ করতে বলেন উপাচার্য।

উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ কোভিড-১৯ এর ক্রমবর্ধমান সংক্রমণ পরিস্থিতি মোকাবিলার বিষয়ে জানান, শয্যা বৃদ্ধির এই প্রক্রিয়া যতটা সম্ভব অব্যাহত রাখা হবে। করোনা মোকাবিলায় চিকিৎসক, নার্সসহ প্রয়োজনীয় জনবল বৃদ্ধি, কার্ডিয়াক অ্যাম্বুলেন্স চালু, ডায়ালাইসিস মেশিন সংখ্যা বাড়ানোসহ প্রয়োজনীয় সরঞ্জাম নিশ্চিত করা, চিকিৎসকদের প্রণোদনার ব্যবস্থা করা, জিনোম সিকোয়েন্সিং এর ব্যবস্থা করাসহ নানা উদ্যোগ নেওয়া হয়েছে।  
 করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে  উপাচার্য বলেন, অপ্রয়োজনে ঘরের বাইরে বের না হওয়া, মাস্ক পরা, সামাজিক দূরত্ব মেনে চলাসহ সরকার ঘোষিত ১৮ দফা মেনে চলতে হবে।  
করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবার সুযোগ বৃদ্ধির জন্য কোভিড হাসপাতালগুলোতে শয্যা বৃদ্ধির পাশাপাশি রাজধানীসহ জেলা উপজেলা পর্যায়ের হাসপাতালগুলোতেও অক্সিজেন সিল্ডিন্ডার ও হাই ফ্লো ন্যাজাল ক্যানোলার যোগান নিশ্চিত করা এবং সম্ভব হলে সেন্ট্রাল অক্সিজেন লাইন স্থাপনের মাধ্যমে কোভিড-১৯ এ আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবা নিশ্চিত করারও আহ্বান জানান।

 

রাউন্ডের সময় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. এ কে এম মোশাররফ হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমানসহ অনেকেই উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ২৩০১ ঘণ্টা, এপ্রিল ৩, ২০২১
এমআইএস/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa