ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

অক্সিজেনের মাত্রা ৯৪ শতাংশের বেশি থাকলে চিন্তার কিছু নেই: দেবী শেঠী

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২২ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২১
অক্সিজেনের মাত্রা ৯৪ শতাংশের বেশি থাকলে চিন্তার কিছু নেই: দেবী শেঠী

অহেতুক আতঙ্কিত হবেন না, তবে সতর্ক থাকুন, কোনো রকম সমস্যার সম্মুখীন হলে চিকিৎসকের পরামর্শ নিন।

করোনা পরিস্থিতি নিয়ে এক ভিডিও কনফারেন্সিংয়ে এসব কথা বলেন প্রখ্যাত হৃদরোগ বিশেষজ্ঞ ডা. দেবী প্রসাদ শেঠী ও চিকিৎসক নরেশ ত্রেহান ও চিকিৎসক রণদীপ গুলেরিয়া।

তিনি ছাড়াও  ভিডিও কনফারেন্সিংয়ে আরও যুক্ত ছিলেন মেদান্তার চেয়ারম্যান চিকিৎসক নরেশ ত্রেহান ও দিল্লি এইমসের ডিরেক্টর চিকিৎসক রণদীপ গুলেরিয়া।

ভিডিও কনফারেন্সে দেবী শেঠী আরও বলেন, শরীরে অক্সিজেনের মাত্রা ৯৪ শতাংশের বেশি হলে চিন্তার কিছু নেই। তবে অল্প শারীরিক কসরতের পর তা কমে গেলে চিকিৎসকের পরামর্শ নিন। তবে হাঁচি-কাশি, বদহজম, বমি ও শরীরে অত্যাধিক ব্যথার মতো কোনও উপসর্গ থাকলে তৎক্ষণাৎ করোনা পরীক্ষা করিয়ে নিন। অনেক ক্ষেত্রেই করোনা আক্রান্ত হলেও কোনও উপসর্গ দেখা যায় না। সেক্ষেত্রে হোম আইসোলেশনে থেকে ছয় ঘণ্টা পর পর শরীরে অক্সিজেনের মাত্রা মাপুন।


এদিকে চিকিৎসক নরেশ ত্রেহান বলেন, বর্তমানে করোনা পরিস্থিতি যেরকম তাতে যাদের হাসপাতালে ভর্তি করা, অক্সিজেন বা রেডমিসিভের দেওয়া একান্ত প্রয়োজন, তারা যাতে সঠিক চিকিৎসা পান, সেটা নিশ্চিত করাটা খুব প্রয়োজন। বেশিরভাগ করোনা আক্রান্ত রোগী আইসোলেশনে থেকে সেরে ওঠেন। ওষুধ প্রয়োগের ক্ষেত্রেও অনেক বিষয় খতিয়ে দেখে তারপরই সিদ্ধান্ত নেন তারা।


ভিডিও কনফারেন্সে দিল্লি এইমসের ডিরেক্টর রণদীপ গুলেরিয়া বলেন, অক্সিজেন বা রেডমিসিভের ওষুধ প্রয়োগ ছাড়াই কিন্তু ৮৫ শতাংশ করোনা রোগী সুস্থ হয়ে ওঠেন। করোনা রোগীর পাঁচ থেকে সাত দিনের প্রচণ্ড জ্বর, গায়ে ব্যথা হতে পারে।

সূত্র: এবিপি আনন্দ

বাংলাদেশ সময়: ১০১৮ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২১
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।