ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

জনবল সংকটে নতুন পিসিআর ল্যাব নিতে রামেকের অনিহা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৩ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২১
জনবল সংকটে নতুন পিসিআর ল্যাব নিতে রামেকের অনিহা

রাজশাহী: করোনার উচ্চ সংক্রমণ শুরু হয়েছে বিভাগীয় শহর রাজশাহীতেও। এ কারণে করোনা পরীক্ষার জন্য চাপও বেড়েছে দ্বিগুণ।

এখন আর দিনে দিনে নমুনা দিয়ে পরীক্ষার ফল পাওয়া যাচ্ছে না। অনেক ক্ষেত্রে নমুনা দেওয়ার দুই থেকে তিন দিন পরও পাওয়া যাচ্ছে ফলাফল। বর্তমানে রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতাল ও রাজশাহী মেডিক্যাল কলেজে থাকা পৃথক দু’টি পিসিআর ল্যাবে করোনা পরীক্ষা করা হচ্ছে পুরো রাজশাহী বিভাগের। কিন্তু চাপ বাড়ায় সেখানে দেখা দিয়েছে নমুনার জট।

উদ্ভূত পরিস্থিতিতে নমুনা জট কমাতে রাজশাহীতে আরও একটি নতুন দ্বিগুণ ক্ষমতা সম্পন্ন পিসিআর ল্যাব বরাদ্দ দিয়েছে সরকার। কিন্তু সেখানেও বিপত্তি! কেবলমাত্র লোকবল সংকটের অজুহাত দেখিয়ে নতুন সেই পিসিআর ল্যাব নিতে চাইছে না কলেজ কর্তৃপক্ষ। তাই স্থাপনের আগেই বরাদ্দ পাওয়া পিসিআর ল্যাবটি অন্যত্র চলে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। এরইমধ্যে বিষয়টি নিয়ে স্বাস্থ্য বিভাগ ও কলেজ কর্তৃপক্ষের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা চলছে। তবে শেষ পর্যন্ত রাজশাহী মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ পিসিআর ল্যাবটি নেবে বলেই আশা করছে স্বাস্থ্য বিভাগ।

এর আগে গত ২৭ এপ্রিল স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকের সঙ্গে বিভাগীয় উন্নয়ন সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় রাজশাহী মেডিক্যাল কলেজের জন্য আরও একটি নতুন পিসিআর ল্যাব বরাদ্দ দেওয়ার বিষয়টি আলোচিত হয়। আর বরাদ্দ পাওয়া ল্যাবটি স্থাপন করে দেওয়ার জন্য গণপূর্ত বিভাগকে দায়িত্ব দেওয়ার কথা বলা হয়। কিন্তু পরবর্তীতে রাজশাহী মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ ল্যাবটি স্থাপনের জন্য আর জায়গা বরাদ্দ দেওয়ার ব্যাপারে আগ্রহী হয়ে ওঠেনি। এ সময় কলেজ কর্তৃপক্ষ লোকবল সংকটসহ তাদের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন।

এদিকে বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের কার্যালয় সূত্রে জানা গেছে, রাজশাহী মেডিক্যাল কলেজ, পাবনা হাসপাতাল ও বগুড়ার হাসপাতালের জন্য নতুন একটি করে পিসিআর মেশিন বরাদ্দ হয়েছে। নতুন এ পিসিআর ল্যাবটি রাজশাহী মেডিক্যাল কলেজে থাকা বর্তমান মেশিনের চেয়ে দ্বিগুণ সংখ্যক টেস্ট করতে সক্ষম। ল্যাবটি যুক্ত হলে রাজশাহী মেডিক্যাল কলেজে প্রতিদিন প্রতিবারে ২৮২টি টেস্ট করা সম্ভব। তবে লোকবল সংকটের কারণে এটি নিতে অনিহা কর্তৃপক্ষের। তাই বরাদ্দ নিশ্চিত হওয়ার পর পাবনা ও বগুড়া প্রস্তুতি নিলেও কোনো তৎপরতা নেই রাজশাহীতে।

রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাবিবুল আহসান তালুকদার বলেন, সরকার রাজশাহী বিভাগের জন্য নতুন তিনটি পিসিআর ল্যাব বরাদ্দ দিয়েছে। এরমধ্যে একটি রাজশাহী মেডিক্যাল কলেজ, একটি বগুড়া মেডিক্যাল কলেজ ও একটি পাবনা মেডিক্যাল কলেজ পাবে।

এরইমধ্যে গণপূর্ত বিভাগের মাধ্যমে বগুড়া ও পাবনায় নতুন পিসিআর ল্যাব স্থাপনের কাজ শুরু হয়েছে। আগামী এক মাসের মধ্যেই এ কাজ শেষ হবে বলে আশা করা হচ্ছে। আর কাজ শেষ হলেই পিসিআর ল্যাব চলে আসবে। তবে পিসিআর ল্যাবটি নেওয়ার ব্যাপারে রাজশাহী মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ এখনও কোন দ্বিধা-দ্বন্দের মধ্যে রয়েছে। সেজন্য এখন পর্যন্ত ল্যাব স্থাপনের জায়গা নির্ধারণ করে দেয়নি। তবে দ্বিপাক্ষিক আলোচনার পর তারা শেষ পর্যন্ত নতুন ল্যাবটি গ্রহণ ও স্থাপনও করবে বলে জানিয়েছে- যোগ করেন রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালক।

এদিকে রাজশাহী মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ডা. নওশাদ আলী বলেন বর্তমানে দু’টি পিসিআর ল্যাব রয়েছে রাজশাহীতে। একটি রাজশাহী মেডিক্যাল কলেজে ও একটি রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে। কিন্তু জনবল সংকটের কারণে এর আগে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের ল্যাবটি বেশ কয়েক মাস বন্ধ রাখা হয়েছিল। এখন এ অবস্থায় নতুন আরও একটি ল্যাব স্থাপন করা হলে জনবল সংকট আরও তীব্র হয়ে উঠবে।

পর্যাপ্ত লোকবল না পাওয়া গেলে ল্যাবটি পরিচালনা করা যাবে না। এরইমধ্যে মন্ত্রণালয়কে সমস্যাটি জানানো হয়েছে। তবে মন্ত্রণালয় থেকে জনবল নিয়োগের ব্যাপারে এখনও তাদের কোনো কথা জানানো হয়নি। পরবর্তী নির্দেশনা এলে সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান রাজশাহী মেডিক্যাল কলেজ অধ্যক্ষ।

বাংলাদেশ সময়: ১৭২১ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২১
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।