ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

হবিগঞ্জে টিকার মজুদ শেষ, দ্বিতীয় ডোজে অনিশ্চয়তা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৫ ঘণ্টা, মে ৩১, ২০২১
হবিগঞ্জে টিকার মজুদ শেষ, দ্বিতীয় ডোজে অনিশ্চয়তা ...

হবিগঞ্জ: হবিগঞ্জ জেলায় করোনা ভাইরাসের ভ্যাকসিনের মজুদ শেষ হয়ে গেছে। নতুন করে আবার কবে ভ্যাকসিন আসবে- সেই নিশ্চয়তাও দিতে পারছে না জেলা স্বাস্থ্য বিভাগ।

এজন্য প্রথম ডোজ গ্রহণ করেছেন কিন্তু দ্বিতীয় ডোজ নিয়ে অনিশ্চয়তায় পড়েছেন সাড়ে ১৭ হাজারেরও বেশি মানুষ।

জানা গেছে, জেলা স্বাস্থ্য বিভাগে মজুদ থাকা ৯৭ হাজার ৫৪৫ ডোজ ভ্যাকসিন সোমবার (৩১ মে) শেষ হয়ে গেছে। এই মজুদ থেকে প্রথম ডোজ দেওয়া হয়েছে ৫৭ হাজার ৬৬৮ জনকে। কিন্তু প্রথম ডোজপ্রাপ্তদের মধ্যে দ্বিতীয় ডোজ নিয়েছেন ৩৯ হাজার ৮৭৭ জন। বাকি ১৭ হাজার ৭৫১ জন দ্বিতীয় ডোজের অপেক্ষায়।

এদিকে, অপেক্ষমান ১৭ হাজার ৭৫১ জন প্রথম ডোজ নিয়েছেন এস্ট্রাজেনেকার ভ্যাকসিন থেকে। কিন্তু এখন দেশে আসছে ফাইজার ও সিনোভেক বায়োটেক কোম্পানির ভ্যাকসিন। এস্ট্রাজেনেকার প্রথম ডোজ গ্রহীতারা ভিন্ন কোম্পানীর দ্বিতীয় ডোজ গ্রহণ করতে পারবেন কি না তা এখনও নিশ্চিত না। আবার দেশে টিকা আমদানীর পর হবিগঞ্জে কবে আসবে তাও বলা যাচ্ছে না।

অন্যদিকে, প্রথম ডোজ গ্রহণের ১২ সপ্তাহের মধ্যে দ্বিতীয় ডোজ না নিলে ভ্যাকসিনের কার্যকরিতা কমবে জানালেও নতুন করে কবে ভ্যাকসিন আসবে এ বিষয়ে নিশ্চিত না জেলা স্বাস্থ্য বিভাগ।

এস্ট্রাজেনেকার প্রথম ডোজ গ্রহীতারা ভিন্ন কোম্পানীর ভ্যাকসিন থেকে দ্বিতীয় ডোজ নিতে পারবেন কি না জানতে চাইলে হবিগঞ্জের ডেপুটি সিভিল সার্জন ডা. মুখলিছুর রহমান উজ্জ্বল বাংলানিউজকে বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ বিষয়ে এখনও কোনো নির্দেশনা দেয়নি।

বাংলাদেশ সময়: ১১৪৫ ঘণ্টা, মে ৩১, ২০২১
এজেডএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।