ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

‘ফাইজারের টিকা বিশেষ কোনো ব্যক্তিকে দেওয়া হবে না’

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২২ ঘণ্টা, জুন ৭, ২০২১
‘ফাইজারের টিকা বিশেষ কোনো ব্যক্তিকে দেওয়া হবে না’

ঢাকা: স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ফাইজার-বায়োএনটেকের টিকা বিশেষ কোনো ব্যক্তিকে দেওয়া হবে না। যারা রেজিস্ট্রেশন করেছেন, সিরিয়াল অনুযায়ী যেসব মানুষ এখনও টিকা পাননি, তারা এ টিকা পাবেন।

সোমবার (৭ জুন) বিকেলে রাজধানীর বিসিপিএস অডিটোরিয়ামে জাতীয় ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০২১ উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভা ও উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।

তিনি বলেন, করোনার দ্বিতীয় ঢেউয়ে বাংলাদেশের অবস্থান অনেকটাই ভালো। আমরা আমাদের অবস্থান ধরে রাখতে পেরেছি। ভারতের সঙ্গে সীমান্ত বন্ধ রেখেছি। সীমান্ত এলাকাগুলোতে পর্যাপ্ত চিকিৎসাসেবার ব্যবস্থা করেছি।

‘করোনায় বাংলাদেশের অর্থনীতির অবস্থান ধরে রাখতে পেরেছে। অন্য দেশের অবস্থা বেহাল। আমরা করোনায় কোনো উন্নয়ন কাজ বন্ধ করিনি। ’

সরকারের স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের তথ্য উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনা আক্রান্ত হয়ে যারা হাসপাতালে ভর্তি হচ্ছেন তাদের চিকিৎসার জন্য সরকারের ১৫ হাজার টাকা খরচ হচ্ছে। যারা আইসিইউতে থাকছেন তাদের জন্য ব্যয় ৫০ হাজার টাকা।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সারাদেশে ২ কোটি ২২ লাখ শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। ৬ থেকে ১১ মাস বয়সী সব শিশুকে একটি নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হয়। ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুকে একটি লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।

এসময় আরো বক্তব্য দেন স্বাস্থ্য সচিব লোকমান হোসেন মিয়া, বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাস্থ্য অধিপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা, স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সভাপতি এম ইকবাল আর্সলান ও মহাসচিব এম এ আজিজ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, জুন ০৭, ২০২১
পিএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।