ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

আলীকদমে ডায়রিয়ায় মৃত্যুর সংখ্যা বেড়ে ৮

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৭ ঘণ্টা, জুন ১৫, ২০২১
আলীকদমে ডায়রিয়ায় মৃত্যুর সংখ্যা বেড়ে ৮ হেলিকপ্টারে করে ওষুধ ও পথ্য পৌঁছানো হচ্ছে। ছবি: বাংলানিউজ

বান্দরবান: বান্দরবানের আলীকদম উপজেলার দুর্গম কুরুকপাতা ইউনিয়নের বিভিন্ন পাড়ায় ডায়রিয়ার প্রকোপ বেড়েছে। সর্বশেষ তথ্য অনুযায়ী এক সপ্তাহে ডায়রিয়া আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছে আট জন।

আলীকদমের কুরুকপাতা ইউনিয়নের মাংরুম পাড়া, ইয়ুংচা পাড়াসহ বিভিন্ন পাড়ায় হঠাৎ করে ডায়রিয়া আক্রান্ত হয়ে শতাধিক নারী-পুরুষ গুরুতর অসুস্থ হয়ে পড়েছে বলে জানান স্বাস্থ্যবিভাগ।  

স্বাস্থ্যবিভাগ জানায়, কয়েকদিনের টানা বৃষ্টির মধ্যে নদী আর ঝিড়ির পানি পান করায় বিভিন্ন গ্রামে ডায়রিয়া দেখা দিয়েছে। কুরুকপাতা ইউনিয়নের বিভিন্ন দুর্গম পাড়ায় সড়ক যোগাযোগ এবং মোবাইল নেটওয়ার্ক না থাকায় সেখানে যথাযথ স্বাস্থ্যসেবা পৌঁছানো অত্যন্ত কষ্টকর হয়ে পড়েছে।

এদিকে বিভিন্ন ম্রো পাড়ায় ডায়রিয়ায় আক্রান্ত হয়ে এ পর্যন্ত সাতজন কুরুকপাতা থেকে আলীকদম সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়ে চিকিৎসাসেবা গ্রহণ করছে।

এ পর্যন্ত ডায়রিয়ায় আক্রান্ত হয়ে আটজনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন আলীকদম কুরুকপাতা ইউনিয়নের চেয়ারম্যান ক্রাতং ম্রো।  

চেয়ারম্যান ক্রাতং ম্রো জানান, কয়েকদিন ধরে কুরুকপাতার দুর্গম কয়েকটি পাড়ায় ডায়রিয়ায় প্রকোপ বেড়েছে। এ পর্যন্ত আক্রান্ত হয়ে আটজনের মৃত্যু হয়েছে। ১৫টি পাড়ায় শতাধিক ম্রো জনগোষ্ঠীর জনসাধারণ ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে এবং জরুরি ভিত্তিতে তাদের চিকিৎসসেবা দেওয়া না হলে অবস্থা আরো ভয়াবহ হবে।

এদিকে বান্দরবানের সিভিল সার্জন ডা. অং সুই প্রু মারমা জানান, ডায়রিয়া আক্রান্ত হয়ে গেল এক সপ্তাহে বেশ কয়েকজন রোগী মারা গেছে আর বিভিন্ন পাড়ায় শতাধিক নারী ও পুরুষ গুরুতরভাবে আক্রান্ত হওয়ায় পরপরই ১৪ জুন বিকেলে সেনাবাহিনীর সহযোগিতায় বান্দরবান সদর থেকে হেলিকপ্টারে করে বিশেষজ্ঞ চিকিৎসকের একটি টিম, বিশুদ্ধ খাবার পানি, খাবার স্যালাইন ও বিভিন্ন ওষুধ নিয়ে সেখানে গেছে, তারা বিভিন্ন পাড়ায় চিকিৎসা শুরু করেছে।  

সিভিল সার্জন ডা. অং সুই প্রু মারমা আরো জানান, ডায়রিয়ার প্রকোপ কমানোর জন্য সেখানে আরো কয়েকটি মেডিক্যাল টিম যাচ্ছে এবং তারা বিভিন্ন পাড়ায় স্বাস্থ্যসেবা দেওয়ার পাশাপাশি জরুরি ওষুধ দেবে।

বাংলাদেশ সময়: ১৫৪৪ ঘণ্টা, জুন ১৫, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।