ঢাকা, শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

স্বাস্থ্য

রাজশাহীতে করোনায় মৃত্যু-শনাক্ত প্রায় শূন্যের কোটায়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২১
রাজশাহীতে করোনায় মৃত্যু-শনাক্ত প্রায় শূন্যের কোটায় রামেক হাসপাতালে রোগীকে আনা হচ্ছে। ছবি: বাংলানিউজ

রাজশাহী: টানা একবছর পর রাজশাহীতে করোনায় মৃত্যু ও শনাক্ত প্রায় শূন্যের কোটায় নেমে এসেছে।  একবছর পর রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালের করোনা ইউনিটে গেল ২৪ ঘণ্টায় সর্বনিম্ন চার জনের মৃত্যু হয়েছে।

তবে, চার জনই করোনা উপসর্গ নিয়ে মারা গেছেন।

এছাড়া সর্বশেষ মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) রাজশাহীর দুটি আরটি-পিসিআর ল্যাবে মোট ৬৪৪ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে মাত্র ২৫ জনের দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এখন রাজশাহীতে করোনা সংক্রমণের হার নেমে দাঁড়িয়েছে ১ দশমিক ৪১ শতাংশে।

রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের এক পরিসংখ্যানে দেখা যায়, এর আগে সোমবার (১৩ সেপ্টেম্বর) রাজশাহীর দুটি আরটি-পিসিআর ল্যাবে মোট ২৮১ জন ব্যক্তির নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে ২১ জনের দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়। এদিন সংক্রমণের হার ছিল ৭ দশমিক ৪৭ শতাংশ।

রোববার (১২ সেপ্টেম্বর) রাজশাহীর দুটি ল্যাবে ২৯৬ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে ২৫ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়। সংক্রমণের হার ৮ দশমিক ৪৪ শতাংশ।  অর্থাৎ এই পরিসংখ্যানই বলছে, রাজশাহীতে করোনায় মৃত্যু ও সংক্রমণ ধীরে ধীরে শূন্যের কোটায় নেমে এসেছে। তাই সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি আরও কঠোরভাবে অনুসরণ করতে হবে।

রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম ইয়াজদানী বলেন, হাসপাতালের করোনা ইউনিটে রোগী ভর্তির সংখ্যাও দিন দিন কমছে।  
যেখানে আগে গড়ে সাড়ে ৪শ থেকে সাড়ে ৫শ রোগী থাকতো। সেখানে এখন চার ভাগের একভাগ রোগী থাকছে। তাই করোনা ইউনিটের শয্যা সংখ্যা ৫১৩ থেকে কমিয়ে ২৪০টি করা হয়েছে।  গত ২৪ ঘণ্টায় করোনা ইউনিটে নতুন রোগী ভর্তি হয়েছেন ১৩ জন। আর সুস্থ হয়ে হাসপাতাল থেকে বাড়ি ফিরে গেছে ২২ জন।  

বুধবার (১৫ সেপ্টেম্বর) সকাল পর্যন্ত করোনা ইউনিটে রোগী ভর্তি ছিল ১২১ জন। যাদের মধ্যে আইসিইউতে রয়েছেন ১১ জন। তাই এখন আরও কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে বলেও মন্তব্য করেন রামেক হাসপাতালের পরিচালক।

বাংলাদেশ সময়: ১৪২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২১
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa