ঢাকা, সোমবার, ৯ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

স্বাস্থ্য

উদ্বোধনের অপেক্ষায় ৫০ শয্যার খালিয়াজুরী স্বাস্থ্য কমপ্লেক্স

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২১
উদ্বোধনের অপেক্ষায় ৫০ শয্যার খালিয়াজুরী স্বাস্থ্য কমপ্লেক্স ছবি: বাংলানিউজ

নেত্রকোনা: নেত্রকোনা জেলার খালিয়াজুরী হাওর বেষ্টিত একটি উপজেলা। ৬টি ইউনিয়ন নিয়ে গঠিত এ উপজেলায় লাখো মানুষের বাস।

বছরের অর্ধেকেরও বেশি সময় খালিয়াজুরীর রাস্তাঘাট পানিতে তলিয়ে থাকে। গ্রামগুলো দেখে মনে হয় এক একটি ভাসমান দ্বীপ। তাই এ অঞ্চলে চলাচলের অন্যতম মাধ্যম নৌ পরিবহন।

হাওর অঞ্চলের মানুষের চিকিৎসা সেবায় ১৯৯৯ সালে খালিয়াজুরীতে নির্মিত হয় ৩১ শয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। সম্প্রতি জেলা স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের আওতায় স্বাস্থ্য কমপ্লেক্সটি ৫০ শয্যায় উন্নীত করেছে সরকার, যা উদ্বোধনের অপেক্ষায় রয়েছে।

সংশ্লিষ্টরা জানান, ১৬ কোটি ২২ লাখ টাকা ব্যয়ে প্রকল্পের আওতায় ডাক্তার, নার্স ও কর্মচারীদের জন্য নির্মিত হয়েছে পাঁচ তলাবিশিষ্ট তিনটি ডরমেটরি ভবন। এছাড়া তিন তলাবিশিষ্ট হাসপাতালের সম্প্রসারণ ভবন, আবাসিক মেডিকেল অফিসার এবং উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার জন্য দুই তলাবিশিষ্ট কোয়াটার ও হাসপাতালে সার্বক্ষণিক বিদ্যুৎ সেবা নিশ্চিত করতে বৈদ্যুতিক সাবস্টেশন ভবন নির্মাণ করা হয়েছে।

জেলা স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো. লিয়াকত আলী জানান, সার্বক্ষণিক তদারকির মাধ্যমে মানসম্মত অবকাঠামো নির্মাণে গুরুত্ব দেওয়া হয়েছে। দ্রুত সময়ের মধ্যে ঠিকাদারি প্রতিষ্ঠান ভবনগুলো হস্তান্তর করবে।

খালিয়াজুরী স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আতাউল গনি ওসমানী বাংলানিউজকে বলেন, বর্তমানে হাসপাতালে ডাক্তারের পদ রয়েছে ১৫টি। ৫০ শয্যায় উন্নীত হওয়ায় পদের সংখ্যা বেড়ে ৩০টি হবে। এতে খালিয়াজুরী উপজেলার বাসিন্দারা উন্নত চিকিৎসা সেবা পাবেন।

জেলা সিভিল সার্জন ডা. মো. সেলিম মিঞা বলেন, খালিয়াজুরী স্বাস্থ্য কমপ্লেক্স দূর্গম এলাকায় হওয়ায় ডাক্তারদের আবাসন সমস্যা ছিল। ফলে পোস্টিং পাওয়ার পর পর তারা এখান থেকে বদলির জন্য তদবির করতেন। এবার তাদের জন্য ডরমেটরি ভবন নির্মাণ করা হয়েছে। আশা করি, দ্রুত সময়ের মধ্যে ৫০ শয্যার সকল সুযোগ-সুবিধা নিয়ে হাসপাতালটি কার্যক্রম শুরু করবে।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa