ঢাকা, সোমবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১, ২৩ রবিউস সানি ১৪৪৩

স্বাস্থ্য

ভারত থেকে আসছে আরও ১০ লাখ টিকা

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৪ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২১
ভারত থেকে আসছে আরও ১০ লাখ টিকা

ঢাকা: ভারতের সেরাম ইনস্টিটিউটের আরও ১০ লাখ কোভিশিল্ড টিকা খুব শিগগিরই ঢাকায় আসছে। ভারতের একটি কূটনৈতিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্র জানায়, ভারত সরকার বাংলাদেশ, নেপাল, মিয়ানমার ও ইরান প্রতিটি দেশকে ১০ লাখ করে টিকা সরবরাহের সিদ্ধান্ত নিয়েছে।  

গত ৯ অক্টোবর বেক্সিমকোর মাধ্যমে কেনা ১০ লাখ টিকা ভারত থেকে ঢাকায় আসে। এ নিয়ে দেশে ভারত থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার মোট টিকা এসেছে ১ কোটি ১৩ লাখ।

এর মধ্যে ভারতের উপহারের টিকা ছিল ৩৩ লাখ। আর ভারত থেকে কেনা টিকা এসেছে ৮০ লাখ।

চলতি বছর ২৫ জানুয়ারি ভারত থেকে কেনা ৫০ লাখ টিকার প্রথম চালান দেশে আসে। ২৩ ফেব্রুয়ারি দ্বিতীয় ও ৯ অক্টোবর তৃতীয় চালান ভারত থেকে কেনা টিকা আসে। এখন পর্যন্ত মোট ৮০ লাখ কেনা টিকার চালান এসেছে ভারত থেকে।

এদিকে ভারত বাংলাদেশকে তিন দফায় ৩৩ লাখ টিকা উপহার দেয়। ভারত প্রথম দফায় চলতি বছর ২১ জানুয়ারি বাংলাদেশকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ২০ লাখ টিকা উপহার দেয়। দ্বিতীয় দফায় ২৬ মার্চ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঢাকা এসে ১২ লাখ টিকা উপহার দেন। আর তৃতীয় দফায় ভারতের সেনা প্রধান জেনারেল মনোজ মুকুন্দ নরভানে ৮ এপ্রিল ঢাকায় এসে এক লাখ টিকা উপহার দেন।

বাংলাদেশ সময়: ১৮৩৩ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২১
টিআর/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa