ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

হলি ফ্যামিলি হাসপাতালে বিনামূল্যে কৃত্রিম হাঁটু-কোমর প্রতিস্থাপন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৫ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২২
হলি ফ্যামিলি হাসপাতালে বিনামূল্যে কৃত্রিম হাঁটু-কোমর প্রতিস্থাপন

ঢাকা: রাজধানীর হলি ফ্যামিলি মেডিক্যাল কলেজ হাসপাতালে বিনামূল্যে কৃত্রিম হাঁটু ও কোমরের জয়েন্ট প্রতিস্থাপন শুরু হয়েছে।  

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ১শ জন দুস্থ ও অসহায় রোগীকে বিনামূল্যে এই কৃত্রিম হাঁটু ও কোমরের জয়েন্ট প্রতিস্থাপন করে দেওয়া হবে।

যাতে তারা সুস্থ ও স্বাভাবিক জীবন ফিরে পায়।

হলি ফ্যামিলি মেডিক্যাল কলেজ ও হাসপাতালের সহকারী অধ্যাপক ও অর্থোপেডিক সার্জন ক্যাপটেন (অব.) ডা. সাইফুল ইসলামের (সাইফ) নেতৃত্বে একদল চিকিৎসক এই কার্যক্রম পরিচালনা করছেন।

তিনি বলেন, যেসব মানুষের হাঁটু বা কোমরের জয়েন্ট নষ্ট হয়ে গেছে ও চলাফেরা করতে পারছেন না, অপারেশনের মাধ্যমে তাদের হাঁটু বা কোমরের জয়েন্ট কৃত্রিমভাবে প্রতিস্থাপন করে দেওয়া হবে।

একজন চিকিৎসক ও একজন বীর মুক্তিযোদ্ধার সন্তান হিসেবে দেশ তাকে অনেক কিছু দিয়েছে জানিয়ে ডা. সাইফ বলেন, তার কাছে মনে হয়েছে এটাই সঠিক সময় দুস্থ ও অসহায় মানুষের পাশে দাঁড়ানো, যখন দেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপিত হচ্ছে।

তিনি আরও বলেন, আসলে যেসব দুস্থ, অসহায় মানুষের হাঁটু বা কোমরের জয়েন্ট নষ্ট হয়ে গেছে তারা পরিবার, সমাজ তথা দেশের জন্য বোঝা হয়ে দাঁডিয়েছে। আমার লক্ষ্য হলো স্থবির এসব মানুষকে এই দুঃসহ অবস্থা থেকে সারিয়ে তুলে তাদের গতিশীল করা।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অব.) এটিএম আবদুল ওয়াহ্হাবের উদ্যোগে আসলে আগে অপারেশনের ভিত্তিতে এ বিনামূল্যে এই কৃত্রিম হাঁটু ও কোমরের হাড় প্রতিস্থাপন ইতোমধ্যেই শুরু হয়েছে।  

ডা. সাইফ জানান, যদি সহযোগিতা পান তাহলে তিনি শুধু ১শ মানুষকে না ভবিষ্যতে ১ হাজার মানুষকে বিনামূল্যে ও বিনা পারিশ্রমিকে এই সেবা দিয়ে সুস্থ ও স্বাভাবিক জীবন ফিরে পেতে সহায়তা করতে চান। তিনি এই উদ্যোগে সমাজে বিত্তবান ও সামর্থবান যারা আছেন তাদের এগিয়ে আসার আহ্বান জানান।

এই উদ্যোগের সঙ্গে সম্পৃক্ত ডা. সাবৃনা আহমেদ জানান, স্বাভাবিকভাবে সবকিছু মিলে এই প্রতিস্থাপন প্রক্রিয়ায় সাড়ে তিন লাখ টাকার ওপরে দরকার হয়। এর মধ্যে কৃত্রিম হাঁটু বা কোমর জয়েন্টের মূল্য দেড় লাখ টাকা ও সার্জনের অপারেশন ফি এক লাখ টাকা আর বাকিটা হাসপাতালের খরচ।  

বাংলাদেশ সময়: ১৬৩৪ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২২
এমআইএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।