ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

আক্রান্তদের ৮২% ওমিক্রন, ডেল্টা ১৮%

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২২
আক্রান্তদের ৮২% ওমিক্রন, ডেল্টা ১৮% প্রতীকী

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে গত এক মাসে যারা চিকিৎসা নিয়েছেন তাদের ৮২ শতাংশ ভাইরাসটির ওমিক্রন ধরনে আক্রান্ত।

বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) দুপুরে বিএসএমএমইউ-তে আয়োজিত এক অনুষ্ঠানে এ তথ্য জানান বিএসএমএমইউর জেনোম সিকোয়েন্সিং রিসার্চ প্রজেক্টের প্রধান পৃষ্ঠপোষক উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

উপাচার্য বলেন, গত ৯ জানুয়ারি থেকে চলতি মাসের ৯ ফেব্রুয়ারি পর্যন্ত সর্বমোট ভর্তি রোগী এবং বহির্বিভাগে আসা রোগীদের ৮২ শতাংশ করোনা ভাইরাসের ওমিক্রন ধরনে আক্রান্ত। বাকি ১৮ শতাংশ ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত পেয়েছি।

অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ আরও বলেন, এই সময়ে ওমিক্রনের তিনটি সাব-ভ্যারিয়েন্ট (উপধরন) পরিলক্ষিত হয়েছে। সেগুলো হলো—বিএ.১, বিএ.১.১, বিএ.২। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে বিএ.২ বেশি সংক্রামক।

করোনা ভাইরাসের ডেল্টা ধরনের চেয়ে ওমিক্রন ধরন অনেক বেশি সংক্রামক উল্লেখ করে বিএসএমএমইউ উপাচার্য বলেন, ওমিক্রন ধরনের বেশির ভাগ মিউটেশন ভাইরাসটির স্পাইক প্রোটিনে হয়েছে। এই স্পাইক প্রোটিনের ওপর ভিত্তি করেই বেশির ভাগ ভ্যাকসিন তৈরি করা হয়। স্পাইক প্রোটিনের গঠনগত পরিবর্তনের ফলে প্রচলিত ভ্যাকসিন নেওয়ার পরেও ওমিক্রনে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থেকে যায়।

বাংলাদেশ সময়: ১৪৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২২
আরকেআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।