ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

স্বাস্থ্য

করোনার টিকা পেয়েছেন ৩৭ হাজার ভাসমান মানুষ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২২
করোনার টিকা পেয়েছেন ৩৭ হাজার ভাসমান মানুষ ফাইল ছবি

ঢাকা: করোনা প্রতিরোধে ৩৭ হাজারের বেশি ভাসমান মানুষ করোনার টিকা পেয়েছেন। স্বাস্থ্য অধিদপ্তর থেকে এ তথ্য জানানো হয়েছে।

বুধবার (২৩ ফেব্রুয়ারি) দুপুরে কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের ভার্চ্যুয়াল স্বাস্থ্য বুলেটিনে সংস্থার পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম এ তথ্য জানান।

তিনি বলেন, সামগ্রিকভাবে টিকা পরিস্থিতি অত্যন্ত আশাব্যঞ্জক। এখন পর্যন্ত প্রথম ডোজ টিকা পেয়েছেন ১০ কোটি ৫০ লাখের বেশি মানুষ। দ্বিতীয় ডোজ টিকা নিয়েছেন ৭ কোটি ৯৫ লাখেরও বেশি মানুষ। আশা করছি আমরা টিকার কাঙ্ক্ষিত লক্ষ্যে খুব সহসাই পৌঁছে যাব।

অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম বলেন, এ পর্যন্ত এক কোটি ৫০ লাখের বেশি শিক্ষার্থী প্রথম ডোজ টিকা নিয়েছেন। আর দ্বিতীয় ডোজ নিয়েছেন এক কোটি পাঁচ লাখের বেশি শিক্ষার্থী।

এছাড়া ৩৭ হাজারের বেশি ভাসমান মানুষ করোনার টিকা পেয়েছেন। এটিও আমরা মনে করি একটি নতুন সংযোজন। এই কর্মসূচি অব্যাহতভাবে চললে সুরক্ষায় নতুন মাত্রা যোগ করবে। এ পর্যন্ত বুস্টার ডোজ নিয়েছেন ৩৩ লাখের বেশি মানুষ।

সবাইকে টিকা নেয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, যাদের মোবাইলে খুদে বার্তা এসেছে, তাদের কাছে আমাদের অনুরোধ, স্বাস্থ্যবিধি মেনে যত দ্রুত সম্ভব টিকা নিন।

করোনার নতুন একটি সাব-ভ্যারিয়েন্ট প্রসঙ্গে রোগনিয়ন্ত্রণ শাখার পরিচালক বলেন, আরেকটি অতিসংক্রামক বিএ.২ উপধরন নিয়ে এক ধরনের উদ্বেগ স্বাস্থ্য বিশেষজ্ঞদের মধ্যে দেখা দিয়েছে। এটি যে অনেক সংক্রামক সেটার বিষয়েও বিশেষজ্ঞরা একমত হয়েছেন। তবে এই উপধরন মূল ধরনের থেকে বেশি মারাত্মক কিনা তা নিয়ে গবেষণা চলমান রয়েছে। বিশ্ব-স্বাস্থ্য সংস্থার কাছে থেকে আমরা সর্বশেষ যে তথ্য পেয়েছি, তাতে এখন পর্যন্ত মূল ধরনের থেকে এটা তেমন বেশি মারাত্মক নয়।
বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, ২৩ ফেব্রুয়ারি, ২০২২
আরকেআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।