ঢাকা, শনিবার, ৫ ভাদ্র ১৪২৯, ২০ আগস্ট ২০২২, ২১ মহররম ১৪৪৪

স্বাস্থ্য

রাবি মেডিক্যাল সেন্টারে যোগ হলো অত্যাধুনিক ৭ যন্ত্র

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১১ ঘণ্টা, জুলাই ৩, ২০২২
রাবি মেডিক্যাল সেন্টারে যোগ হলো অত্যাধুনিক ৭ যন্ত্র

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) চিকিৎসা কেন্দ্রে রোগ নির্ণয়ের জন্য অত্যাধুনিক সাতটি যন্ত্র যোগ হয়েছে। রোববার (৩ জুলাই) দুপুরে বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্রের ইউনিট-১ ও ইউনিট-২ এ রোগ নির্ণয় যন্ত্রগুলো উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার।

নতুন এসব যন্ত্রপাতি ব্যবহার করে অনেক ধরনের সেবা পাবেন শিক্ষক-শিক্ষার্থীসহ কর্মকর্তা-কর্মচারীরা।  

উদ্বোধন করা নতুন সাতটি ডায়াগনোসিস মেশিন হলো- আল্ট্রাসাউন্ড মেশিন ভল্যুশন পি৮, অটোমেটেড বায়োকেমিস্ট্রি অ্যানালাইজার, সিসমেক্স এক্সএন-৩৫০ ফুল্লি অটোমেটেড হেমাটোলজি অ্যানালাইজার, অটোমেটেড হিউমোটলজি অ্যানালাইজার সিসমেক্স এক্সএন-৩৫০, হিউমালাইজার-৩০০০, মাইক্রোওয়েভ ডাইথারমি (এমডাব্লিউডি), ইউএসটি (আল্ট্রাসাউন্ড থেরাপি)।

এসময় প্রো-ভিসি প্রফেসর ড. চৌধুরী মো. জাকারিয়া, প্রফেসর সুলতান-উল ইসলাম, কোষাধ্যক্ষ ওবায়দুর রহমান প্রামাণিক, রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালাম, জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে, চিকিৎসা কেন্দ্রের প্রধান চিকিৎসক ড. তবিবুর রহমানসহ অন্যান্য চিকিৎসক, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

রোগ নির্ণয়ের এসব যন্ত্রপাতি উদ্বোধন শেষে ভিসি প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা যাতে তাদের প্রয়োজনীয় সেবা নিতে পারেন সেটা নিশ্চিত করার লক্ষ্যে আমরা কাজ করছি। আগে থেকেই বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্রে অনেক রোগ নির্ণয় করা হতো। তবে সেগুলো ম্যানুয়ালি করা হতো। আমরা যে মেশিনগুলো আজ উদ্বোধন করলাম সেগুলোতে অধিকাংশ রোগ অটোমেটেড নির্ণয় করা সম্ভব হবে।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, জুলাই ০৩, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa