ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

নাটোরে আমজাদ খান চৌধুরী নার্সিং কলেজের যাত্রা শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৮ ঘণ্টা, জুলাই ১৮, ২০২২
নাটোরে আমজাদ খান চৌধুরী নার্সিং কলেজের যাত্রা শুরু

নাটোর: স্বাস্থ্যসেবা ও কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্য নিয়ে নাটোরে যাত্রা শুরু করলো দেশের শীর্ষস্থানীয় শিল্পগ্রুপ প্রাণ-আরএফএল গ্রুপের প্রতিষ্ঠাতা আমজাদ খান চৌধুরীর নামে একটি নার্সিং কলেজ।  

সোমবার (১৮ জুলাই) দুপুরে সদর উপজেলার পীরগঞ্জের চাঁদপুর এলাকায় ‘আমজাদ খান চৌধুরী নার্সিং কলেজ’র উদ্বোধন করেন নার্সিং কলেজের চেয়ারম্যান ও প্রাণ-আরএফএল গ্রুপের পরিচালক (কর্পোরেট ফাইন্যান্স) উজমা চৌধুরী।

এসময় উপস্থিত ছিলেন- আমজাদ খান চৌধুরী নার্সিং কলেজের প্রিন্সিপাল প্রিন্স রায়, প্রাণ এগ্রো লিমিটেড কারখানার জেনারেল ম্যানেজার হযরত আলী, প্রাণ-আরএফএল গ্রুপের অ্যাসিসটেন্ট জেনারেল ম্যানেজার (পাবলিক রিলেশনস) তৌহিদুজ্জামান, আমজাদ খান চৌধুরী নার্সিং কলেজের গভর্নিং বডির সদস্য অধ্যাপক ডা. এমদাদুল হকসহ প্রতিষ্ঠানটির ঊর্ধ্বতন কর্মকর্তাগণ।

উদ্বোধনী অনুষ্ঠানে উজমা চৌধুরী বলেন, ‘সারাবিশ্বেই নার্সিং অত্যন্ত সম্মানজনক পেশা এবং দেশের অভ্যন্তরেই এ খাতে প্রচুর চাহিদা রয়েছে। নার্সিং কলেজের মাধ্যমে কম খরচে মানসম্মত শিক্ষা দেওয়া গেলে স্বাস্থ্য খাতে ব্যাপক ভূমিকা রাখতে সক্ষম হবে। স্বাস্থ্য খাতে বিশেষ অবদান রাখতে আমরা এ নার্সিং কলেজ চালু করেছি’।

তিনি আরও বলেন, ‘প্রাণ-আরএফএল গ্রুপের প্রধান লক্ষ্য ব্যবসায়িক কর্মকাণ্ডের মাধ্যমে কর্মসংস্থান তৈরি করা। আমরা এরই মধ্যে এক লাখ ৪০ হাজারের বেশি সরাসরি কর্মসংস্থান করতে সক্ষম হয়েছি। আমাদের স্বপ্ন এ নার্সিং কলেজ থেকে শিক্ষার্থীরা জ্ঞান অর্জন করে সারাদেশে ছড়িয়ে পড়বেন। এছাড়া নাটোর, নরসিংদী ও হবিগঞ্জসহ কয়েকটি স্থানে আমাদের হাসপাতাল রয়েছে যেখানে তারা কোর্স শেষে কর্মসংস্থানের সুযোগ পাবেন। ’

অনুষ্ঠানে আমজাদ খান চৌধুরী নার্সিং কলেজের প্রিন্সিপাল প্রিন্স রায় বলেন, ‘বিএসসি ইন নার্সিং, ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি এবং ডিপ্লোমা ইন মিডওয়াইফারি- এ তিনটি কোর্সে শিক্ষা কার্যক্রম চালু হয়েছে। বাংলাদেশ নার্সিং কাউন্সিল নির্ধারিত সিলেবাসে কলেজের পাঠ্যক্রম সাজানো হয়েছে এবং এটি রাজশাহী মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত। ’

অনুষ্ঠানে আমজাদ খান চৌধুরী নার্সিং কলেজের বিশেষায়িত ও নানা সেবাসমূহের দিক তুলে ধরা হয় এবং নার্সিং কলেজের চেয়ারম্যান ও প্রাণ-আরএফএল গ্রুপের পরিচালক (কর্পোরেট ফাইন্যান্স) উজমা চৌধুরী সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। একসঙ্গে নাটোরে গড়ে তোলা ৫০ শয্যা বিশিষ্ট একটি হাসপাতালের উন্নয়ন এবং মেডিক্যাল কলেজ প্রতিষ্ঠা করাসহ বিভিন্ন উন্নয়ন পরিকল্পনা তুলে ধরে তা বাস্তবায়নের আশ্বাস দেন।

জানা যায়, গত ২০১৬ সালে প্রাণ-আরএফএল গ্রুপ নাটোরে ৫০ শয্যা বিশিষ্ট একটি হাসপাতাল চালু করে। এবার স্বাস্থ্য খাতে রাজশাহী ও নাটোর এলাকায় আরও অবদান রাখতে নার্সিং কলেজ চালু করলো দেশের শীর্ষস্থানীয় এ শিল্পগ্রুপ। নার্সিং খাতে দক্ষ মানবসম্পদ উন্নয়নে এ নার্সিং কলেজে রয়েছে মাস্টার্স ও পিএইচডি ডিগ্রিধারী অভিজ্ঞ শিক্ষক, নিজস্ব আধুনিকমানের হাসপাতালে হাতে-কলমে শেখার ব্যবস্থা, অত্যাধুনিক ল্যাব, বিশাল ক্যাম্পাস ও স্বল্প খরচে আবাসিক ব্যবস্থা।    

বাংলাদেশ সময়: ২১৩৬ ঘণ্টা, জুলাই ১৮, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।