ঢাকা, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪

স্বাস্থ্য

টিকাগ্রহীতার সংখ্যা কম, লক্ষ্যমাত্রা পূরণে সংশয়

নিশাত বিজয়, স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০২ ঘণ্টা, জুলাই ১৯, ২০২২
টিকাগ্রহীতার সংখ্যা কম, লক্ষ্যমাত্রা পূরণে সংশয়

ঢাকা: বৈশ্বিক মহামারি করোনা প্রতিরোধে সারাদেশে বুস্টার ডোজ দিবসে ৭৫ লাখ মানুষকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার। মঙ্গলবার (১৯ জুলাই) সকাল ৯টা থেকে চলছে এ টিকাদান কার্যক্রম।

তবে প্রথম বা দ্বিতীয় ডোজের মতো টিকাদান কেন্দ্রগুলোতে ভিড় নেই। তাই স্বস্তিতে টিকা নিয়ে হাসিমুখে ঘরে ফিরছেন নগরবাসী। পর্যাপ্ত সংখ্যক মানুষ টিকাগ্রহণ না করায় লক্ষ্যমাত্রা পূরণে তৈরি হয়েছে সংশয়।  

এদিকে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে টিকাদান কার্যক্রম পরিদর্শনে গিয়ে মানুষ টিকা কম নিচ্ছে বলে জানিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. খুরশিদ আলম বলেন, মানুষের এখন টিকা নেওয়ার আগ্রহ অনেক কমে গেছে। আগে যে রকম ভয়াবহতা ছিল প্রথম ও দ্বিতীয় ডোজ নেওয়ার পরে সেই ভয়াবহতা না থাকায় আমরা তাদের মধ্যে আগ্রহ কম দেখছি। আমরা চেষ্টা করছি প্রচার-প্রচারণার মাধ্যমে তাদের আগ্রহ বাড়ানোর। মিডিয়া এক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।  
 
করোনার প্রকোপ আবার বাড়ছে তাই সবাইকে বুস্টার ডোজ নেওয়ার জন্য আহ্বান জানান তিনি।

সরেজমিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিক্যাল বিশ্ববিদ্যালয় কেন্দ্রে গিয়ে দেখা গেছে, সকাল সাড়ে ৯টা পর্যন্ত প্রায় ২০০ জন টিকা নিয়েছেন।  

আবার কয়েকজন এসেছেন টিকার প্রথম ও দ্বিতীয় ডোজ গ্রহণের প্রমাণপত্র (কার্ড, ফরম) ছাড়াই। তাদের কীভাবে অনলাইন থেকে কার্ড ডাউনলোড করতে হবে তা শিখিয়ে দিচ্ছেন স্বেচ্ছাসেবকরা।
 
টিকাগ্রহীতার সংখ্যা কম হওয়া প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের টিকাদানে জড়িত এক কর্মকর্তা বাংলানিউজকে বলেন, কিছু দিন আগে সপ্তাহব্যাপী বুস্টার ডোজ দেওয়া হয়েছে। তাই হয়তো ভিড় কম। তবে দিনব্যাপী টিকা দেব আমরা। এজন্য সব মিলিয়ে কম হবে না।  

টিকা নিয়ে খুশি ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী সৌরভ জাহান বলেন, তিনটি টিকাই নিয়েছি। সবার করোনার টিকা নেওয়া উচিত। সবাই সচেতন থাকলে দেশ থেকে করোনা নির্মূল সম্ভব হবে।  

বাংলাদেশ সময়: ১৩০১ ঘণ্টা, জুলাই ১৯, ২০২২
এনবি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa