ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

শিশুদের জন্য আরও ১৫ লাখ ফাইজার টিকা দিল যুক্তরাষ্ট্র

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৪ ঘণ্টা, আগস্ট ৮, ২০২২
শিশুদের জন্য আরও ১৫ লাখ ফাইজার টিকা দিল যুক্তরাষ্ট্র

ঢাকা: বাংলাদেশের ৫-১১ বছর বয়সী শিশুদের সুরক্ষায় টিকা দেওয়ার আওতা সম্প্রসারণে সহায়তার জন্য কোভ্যাক্সের মাধ্যমে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়কে শিশুদের জন্য তৈরি ফাইজারের আরও ১.৫ মিলিয়ন (১৫ লাখ) ডোজ কোভিড-১৯ টিকা অনুদান দিয়েছে যুক্তরাষ্ট্র। এ সপ্তাহের চালানটি ছোট শিশুদের জন্য অনুদান দেওয়া টিকার দ্বিতীয় চালান।

এর আগে গত শনিবার (৩০ জুলাই) শিশুদের জন্য ১৫ লাখ টিকা দিয়েছে যুক্তরাষ্ট্র।  

সোমবার (৮ আগস্ট) ঢাকার মার্কিন দূতাবাস এ তথ্য জানায়।

এর মধ্যে দিয়ে যুক্তরাষ্ট্রের মোট টিকা অনুদানের পরিমাণ দাঁড়ালো ৭৫ মিলিয়ন (৭ কোটি ৫০ লাখ) ডোজেরও বেশি। বাংলাদেশে আন্তর্জাতিক পর্যায় থেকে পাওয়া কোভিড-১৯ টিকা অনুদানের দুই-তৃতীয়াংশেরও বেশি এসেছে যুক্তরাষ্ট্র ও আমেরিকার জনগণের পক্ষ থেকে।  

জাতীয় কোভিড-১৯ টিকা কার্যক্রমের প্রতিটি ক্ষেত্রে সহায়তা দেওয়ার লক্ষ্যে যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে নিবিড়ভাবে কাজ করে যাচ্ছে।  এগুলোর মধ্যে রয়েছে ৫১ হাজারেরও বেশি স্বাস্থ্যসেবা দেওয়াকারী ও অন্যান্য কর্মীদের জন্য নিরাপদ টিকা দেওয়া প্রশিক্ষণ এবং বাংলাদেশের ৬৪টি জেলায় কোভিড-১৯’র টিকা কার্যক্রম গ্রহণে সহায়তা করা। যুক্তরাষ্ট্র ১৮টি ফ্রিজার ভ্যান, ৭৫০টি ফ্রিজার ইউনিট ও ৮ হাজার টিকা বহন বাক্স অনুদান দেওয়ার পাশাপাশি ৪ কোটি ৭০ লাখ টিকা সরাসরি দেওয়ার লক্ষ্যে প্রত্যন্ত অঞ্চলগুলোতে ৫ কোটি ৭০ লাখ ডোজ টিকা পরিবহনে সহায়তা করেছে।

বাংলাদেশে কোভিড-১৯ বিষয়ে উন্নয়ন ও মানবিক সহায়তা হিসেবে যুক্তরাষ্ট্র ১৪ কোটি ডলারেরও বেশি অনুদান দিয়েছে। বিশ্বব্যাপী কোভ্যাক্স কার্যক্রমের আওতায় কোভিড-১৯’র টিকার অতি-শীতলীকৃত মজুদ, পরিবহন ও নিরাপদ ব্যবহার-বিধি অনুসরণে সহায়তার জন্য যুক্তরাষ্ট্র ৪০০ কোটি ডলার অনুদান দিয়েছে। বিশ্বব্যাপী কোভিড-১৯’র টিকা গ্রহণের ন্যায়সঙ্গত সুযোগ তৈরির লক্ষ্যে এ অনুদানের মাধ্যমে যুক্তরাষ্ট্র বিশ্বের বৃহত্তম দাতাদেশে পরিণত হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯২৩ ঘণ্টা, আগস্ট ০৮, ২০২২
টিআর/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।