ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

বিএসএমএমইউয়ে বুক না কেটে হৃদপিন্ডের অ্যাওরটিক ভালভ প্রতিস্থাপন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০১ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২২
বিএসএমএমইউয়ে বুক না কেটে হৃদপিন্ডের অ্যাওরটিক ভালভ প্রতিস্থাপন

ঢাকা: বুক না কেটে রোগীর চেতন অবস্থায় প্রথমবারের মতো হৃদপিন্ডের অ্যাওরটিক ভালভ সফলভাবে প্রতিস্থাপন করা হয়েছে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ)।   
মঙ্গলবার (১৬ আগস্ট) অ্যাওরটিক ভালভ (TAVI) প্রতিস্থাপনকারী চিকিৎসক বিএসএমএমইউয়ের ইন্টারভেনশনাল হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এস এম মোস্তফা জামান বিষয়টি নিশ্চিত করছেন।

বিএসএমএমইউ-এর হৃদরোগ বিভাগের ইন্টারভেনশনাল হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এস এম মোস্তফা জামানের নেতৃত্বে একদল চিকিৎসক ৮০ বছরের এক বৃদ্ধের বুক না কেটে ও অজ্ঞান না করে সফলভাবে অ্যাওরটিক ভালভ (TAVI) প্রতিস্থাপন সম্পন্ন করেন। রোগী বর্তমানে করোনারী ইউনিটে (সিসিইউ) ভর্তি আছেন।

অ্যাওরটিক ভালভ প্রতিস্থাপন সম্পর্কে হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এসএম মোস্তফা জামান বলেন, অপারেশন মানেই ছুরি-কাচি ব্যবহার। আজ ছুরি কাচি ছাড়া বা বুক না কেটে ৮০ বছরের এক বৃদ্ধের হার্টের অ্যাওরটিক ভালভে সফলভাবে ভালভ প্রতিস্থাপন করে রোগীর জীবন বাঁচাতে সক্ষম হয়েছি। আমাদের দেশে অনেকের এ চিকিৎসা নেওয়ার সক্ষমতা নেই। যারা ধনী লোক, তাদের অনেকেই দেশের বাইরে গিয়ে এ চিকিৎসা নিয়ে আসেন।

তিনি বলেন, আমাদের অসচ্ছল জনগণ এ চিকিৎসা পান না। আমি বিশ্বের অন্যতম আধুনিক এই চিকিৎসা পদ্ধতি দেশের প্রতিষ্ঠা করতে চাই। দেশের অসচ্ছল মানুষেরা যেন এ সেবা নিতে পারেন সে ব্যবস্থা সরকার করে দিলে আমরা এ চিকিৎসা সেবাকে অনেক দূর নিয়ে যেতে পারব।

প্রথমবারের মতো অ্যাওরটিক ভালভ ((TAVI) সফলভাবে প্রতিস্থাপন করায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ ডা. এস এম মোস্তফা জামানের টিমকে অভিনন্দন জানিয়েছেন। অভনন্দন বার্তায় উপাচার্য বলেন, বর্তমান বিশ্ববিদ্যালয় প্রশাসন দায়িত্ব নেবার পর বিশ্ববিদ্যালয়ে গবেষণা কার্যক্রম বৃদ্ধির সঙ্গে সঙ্গে চিকিৎসাসেবার মানও অনেক বেড়েচে। পাশাপাশি বর্তমান প্রশাসন চিকিৎসা বিজ্ঞানের সর্বাধুনিক প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে স্বাস্থ্যশিক্ষা, স্বাস্থ্যসেবা ও স্বাস্থ্য গবেষণায় যুক্ত করতে বদ্ধপরিকর।

বাংলাদেশ সময়: ১৮৫৯ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২২
আরকেআর/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।