ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

পিসিওএস প্রতিরোধে প্রয়োজন সচেতনতা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০২ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০২২
পিসিওএস প্রতিরোধে প্রয়োজন সচেতনতা

ঢাকা: পলিসিস্টিক ওভারি সিনড্রোম (পিসিওএস) প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেছেন হরমোন বিশেষজ্ঞরা।

পিসিওএস একটি হরমোনজনিত রোগ।

পিসিওএস হলো নারীদের মধ্যে অ্যান্ড্রোজেনের (পুরুষ হরমোন) মাত্রা বেড়ে যাওয়ার কিছু উপসর্গ। এই রোগের কারণে ডায়াবেটিস, হাইপারটেনসন, ওজন বৃদ্ধি, বন্ধ্যাত্বতা, জরায়ু ক্যান্সার, অবাঞ্চিত লোম, রক্তে চর্বি, গর্ভপাত, ইত্যাদি সমস্যা হতে পারে নারীদের।

বৃহস্পতিবার বিকেলে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) অডিটরিয়ামে বিশ্ব পলিসিস্টিক ওভারি সিনড্রোম (পিসিওএস) অ্যাওয়ার্নেস মান্থ উপলক্ষে এক সায়েন্টিফিক সেমিনারে এই গুরুত্বারোপ করা হয়।

বাংলাদেশে হরমোন বিশেষজ্ঞ চিকিৎসকদের সংগঠন বাংলাদেশ অ্যান্ডোক্রাইন সোসাইটি (বিইএস) এই সায়েন্টিফিক সেমিনারের আয়োজন করে।

সেমিনারে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, মানুষের মধ্যে পিসিওএস নিয়ে সচেতনতা গড়ে তুলতে হবে।  
বিইএস প্রেসিডেন্ট অধ্যাপক ডা. এস এম আশরাফুজ্জামান বলেন, এখনকার নারীদের জন্য পিসিওএস একটি কমন উপসর্গ হয়ে দাঁড়িয়েছে। উপসর্গ থেকেই আসলে শুরু। তাই জনসচেতনতার কোনো বিকল্প নেই। আর এই সচেতনতা পরিবার থেকেই শুরু করতে হবে। এরপর সারাদেশ ও সমাজের মধ্যে ছড়িয়ে দিতে হবে।

সচেতনতা বৃদ্ধির কথা উল্লেখ করে বাংলাদেশ অ্যান্ডোক্রাইন সোসাইটির (বিইএস) সাধারণ সম্পাদক ডা. শাহজাদা সেলিম বলেন, পিসিওএস-এর জন্য নারীরা অনেক সময় বুলিংয়ের শিকার হন। এটি অবশ্যই প্রতিরোধ করতে হবে। নারীদের পিসিওএস প্রতিরোধে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শে ঔষধ সেবন করতে হবে। তবে এখানে সামাজিকভাবেও সকলের সহযোগিতা প্রয়োজন।

সেমিনারে আরও বক্তব্য দেন বিইএস পিসিওএস টাস্ক ফোর্সের সমন্বয়ক ডা. মারুফা মুস্তারি, সদস্য সচিব ডা. এবিএম কামরুল হাসান, রেনাটা লিমিটেডের ডা. মো. সিরাজুল ইসলাম।

এর আগে সকাল ৮ টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) বটতলা থেকে দিবসটি উপলক্ষে একটি র‌্যালি বের করা হয়।  

বাংলাদেশ সময়: ১১০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০২২
আরকেআর/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।