ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

জন্মনিন্ত্রয়ণ বড়ি স্মৃতিশক্তিতে প্রভাব ফেলে

হেলথ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫১ ঘণ্টা, মার্চ ১৭, ২০১২
জন্মনিন্ত্রয়ণ বড়ি স্মৃতিশক্তিতে প্রভাব ফেলে

ঢাকা: জন্মনিন্ত্রয়ণ ওষুধ সেবনকারী নারীদের ওপর সম্প্রতি একটি গবেষণা করা হয়েছে। সে গবেষণার প্রাপ্ত ফলাফলে দেখা গেছে জন্মনিয়ন্ত্রণ ওষুধ নারীদের স্মৃতিশক্তিকে প্রভাবিত করে।



ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের ওই গবেষকরা বলেছেন, যে সব নারী জন্মনিয়ন্ত্রণ ওষুধ গ্রহণ করেন, তারা কোন ঘটনার শুধুমাত্র সারমর্ম মনে রাখতে পারেন।

অন্যদিকে, যারা জন্মনিয়ন্ত্রণের ওষুধ খান না, তাদের যে কোন ঘটনার বিস্তারিত মনে রাখার স্মরণ ক্ষমতা থাকে।

এই সমীক্ষার সবচাইতে আকর্ষণীয় বিষয়টি হলো, হরমোন স্মৃতিশক্তিকে কীভাবে প্রভাবিত করে তা এই গবেষণায় বের করার চেষ্টা করা হয়েছে। জন্মনিয়ন্ত্রণ বড়ি হরমোনাল পরিবর্তন করে। যার কারণে স্মৃতিশক্তিতে এর একটি স্থায়ী প্রভাব পড়ে।

বিশ্বব্যাপী ১০ কোটিরও বেশি নারী জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি হিসেবে বড়ি ব্যবহার করেন বলে জানান গবেষক শন নিলসন।

জন্মনিয়ন্ত্রণ বড়ি স্মৃতিশক্তি কমিয়ে দেয় না বা এটা তথ্যের ঘাটতি করে না। তবে এটি তথ্যের পরিবর্তন করে বলে জানিয়েছেন শন।

গবেষণার অংশ হিসেবে, অংশগ্রহণকারী একটি দলকে কিছু ছবি দেখানো হয় যেখানে একজন মা, তার ছেলে এবং একটি গাড়ি দুর্ঘটনার চিত্র তুলে ধরা হয়।

এক সপ্তাহ পরে, তারা কী স্মরণ রাখতে পেরেছে তা যাচাই করে দেখার জন্য পরীক্ষা নেয়া হয়। পরীক্ষাটিতে জন্মনিয়ন্ত্রণ ওষুধ গ্রহণকারীরা জন্মনিয়ন্ত্রণ ওষুধ গ্রহণ না করা নারীদের তুলনায় কম তথ্য ‍দিতে পেরেছে।

যেসব নারী সাধারণত এক মাস বা তার বেশি সময় ধরে জন্মনিয়ন্ত্রণ ওষুধ সেবন করছেন তাদের মধ্যে তথ্য পরিবর্তন করার প্রবণতা বেশি দেখা গেছে।

মজার ব্যাপার হলো,  জন্মনিয়ন্ত্রণ ওষুধ সেবনকারী নারীরা পরীক্ষাগারে দেখানো ছবিগুলোর সঙ্গে দুর্ঘটনা, হাসপাতাল, ডাক্তার এমনকি হাসপাতালে আহতদের সেবা করা নিয়েও কথা বলেছে। যা ছবিগুলোর সারমর্মর সঙ্গে ছিল না।

গবেষকরা বলেন, এই গবেষণার ফলাফল দিয়ে আমরা সহজেই বুঝতে পারি কেন কোন আঘাত পরবর্তী সমস্যায় পুরুষদের তুলনায় মানসিক চাপে বেশি ভোগেন নারীরা। এজন্য দেখা যায়, পুরুষরা নারীদের তুলনায় ঘটনার বর্ণনা ঠিকভাবে দিতে পারেন। কেননা তারা জন্মনিয়ন্ত্রণ বড়ি গ্রহণ করেন না এবং এর ফলে তাদের স্মৃতিশক্তিতেও প্রভাব ফেলে না।

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, মার্চ ১৭, ২০১২

সম্পাদনা: কামরুন নাহার সুমি, নিউজরুম এডিটর/তানিয়া আফরিন, হেলথ এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad