ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

বিএসএমএমইউতে নিয়মিত লিভার প্রতিস্থাপন শুরু অচিরেই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪০ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২২
বিএসএমএমইউতে নিয়মিত লিভার প্রতিস্থাপন শুরু অচিরেই

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) শিগগিরই নিয়মিত লিভার প্রতিস্থাপন শুরু করা হবে।

সোমবার (১৭ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের সি-ব্লকে হেপাটোবিলিয়ারি, পেনক্রিয়াটিক ও লিভার ট্রান্সপ্লান্ট সার্জারি বিভাগে এ কার্যক্রমের শুভ উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নির্দেশে এই বিশ্ববিদ্যালয়ে সর্বাধুনিক চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে। এ সেবাকে আরও সম্প্রসারণের জন্য ইতোমধ্যে সুপার স্পেলাইজড হাসপাতাল উদ্বোধন করা হয়েছে। এ হাসপাতালে লিভার প্রতিস্থাপনকে গুরুত্ব দিয়ে ১০০টি শয্যা রাখা হয়েছে। বিশ্বের উন্নত সব চিকিৎসা এই হাসপাতালে দেওয়া হবে।

তিনি আরও বলেন, শিগগিরই নিয়মিত বিএসএমএমইউতে লিভার প্রতিস্থাপন শুরু করা হবে। এতে করে রোগীদের জীবন যেমন বাঁচবে, তেমনি বছরে কোটি কোটি বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে। এজন্য যা যা করা দরকার, সব ব্যবস্থা প্রায় সম্পন্ন হয়েছে। কিডনি-লিভারসহ সামগ্রিক প্রতিস্থাপনে জোর দেওয়ার লক্ষ্যে এই বিশ্ববিদ্যালয়ের নেতৃত্বে বাংলাদেশে ক্যাডাভেরিক ট্রান্সপ্লান্ট কার্যক্রম এগিয়ে নিতে পুরোদম কাজ চলছে।

অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশে প্রতি বছর ৮০ লাখ মানুষ লিভার সিরোসিসে আক্রান্ত হয়। এর মধ্যে মারা যায় ২৩ হাজার জন। বছরে প্রায় ৪ বা ৫ হাজার রোগীকে লিভার প্রতিস্থাপনের মাধ্যমে বাঁচানো সম্ভব। সচ্ছল রোগীরাই ৩০ লাখ থেকে কোটি টাকা খরচ করে বিদেশে যেয়ে লিভার প্রতিস্থাপন করছেন। কিন্ত অসচ্ছল রোগীরা লিভার প্রতিস্থাপন করতে না পেরে মারা যায়।

বিশ্বে প্রতি বছর ৩৮ থেকে ৪০ হাজার রোগীর লিভার প্রতিস্থাপন হয়। এর মধ্যে আমেরিকা ও ইউরোপেই সর্বোচ্চ। দক্ষিণ এশিয়ায়  ৩ থেকে ৪ হাজার  রোগীর লিভার প্রতিস্থাপন হয়ে থাকে। বাংলাদেশে এ পর্যন্ত ছয়টি লিভার প্রতিস্থান করা হয়েছে।   ২০১৯ সালে বিএসএমএমইউতে লিভার প্রতিস্থাপন শুরু হয়। বর্তমানে একানে হেপাটোবিলিয়ারি, পেনক্রিয়াটিক ও লিভার ট্রান্সপ্লান্ট সার্জারি বিভাগে লিভার প্রতিস্থাপনের জন্য বিভিন্ন বিভাগ থেকে আগত রোগীদের বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা দ্বারা প্রস্তুত করা হচ্ছে।  

অনুষ্ঠানে ২টি প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের হেপাটোবিলিয়ারি, পেনক্রিয়াটিক ও লিভার ট্রান্সপ্লান্ট সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. আইয়ুব আলী আনসারী পিনু ও মেডিকেল অফিসার ডা. সারওয়ার আহমেদ সোবাহান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের হেপাটোবিলিয়ারি পেনক্রিয়াটিক ও লিভার ট্রান্সপ্লান্ট সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোহাম্মদ মোহছেন চৌধুরী।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের সার্জারি বিভাগের চেয়ারম্যান ও উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ,  পরিচালক (হাসপাতাল) ব্রি. জেনারেল ডা. নজরুল ইসলাম খান।

আরও উপস্থিত ছিলেন হেপাটোবিলিয়ারি, পেনক্রিয়াটিক ও লিভার ট্রান্সপ্লান্ট সার্জারি বিভাগের অধ্যাপক ডা. বিধান চন্দ্র দাস, সহযোগী অধ্যাপক ডা. সাইফ উদ্দিন, সহকারী প্রক্টর সহযোগী অধ্যাপক ডা. ফারুক হোসেন, অতিরিক্ত পরিচালক (হাসপাতাল ) ডা. পবিত্র কুমার দেবনাথ প্রমুখ ।

বাংলাদেশ সময়: ১৯৩৮ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২২
আরকেআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।